সিআইএর ভিডিওতে রাশিয়ান গোয়েন্দার পক্ষ পরিবর্তনের প্রস্তাবনা

সিআইএ পরিচালক উইলিয়াম বার্নস। ছবি : সংগৃহীত

বিশ্ব ডেস্ক: রাশিয়ান গোয়েন্দাদের পক্ষ পরিবর্তন করে ওয়াশিংটনের হয়ে ডাবল এজেন্ট হিসেবে কাজ করতে রাজি করানোর জন্য আমেরিকার সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সি (সিআইএ) রুশ ভাষায় একটি ভিডিও প্রকাশ করেছে। সিআইএ পরিচালক উইলিয়াম বার্নস গত বছরের জুলাই মাসে বলেছিলেন, ইউক্রেন যুদ্ধ নিয়ে রাশিয়ানদের নিজেদের মধ্যে অসন্তোষ থাকায় গুপ্তচর নিয়োগের একটি সুযোগ তৈরি হয়েছে।

সিআইএ-এর অফিসিয়াল সোশ্যাল মিডিয়া চ্যানেলে প্রকাশিত এক ভিডিওতে রাশিয়ার গোয়েন্দা সংস্থায় কর্মরত দেশপ্রেমিক রুশদের সিআইএ- তে আবেদন করতে বলা হয়।

নিয়োগের ভিডিও-তে বলা হয়, ‘‘আপনার চারপাশে যারা আছেন তারা হয়তো সত্য শুনতে চাইবেন না। কিন্তু আমরা চাই। আপনি ক্ষমতাহীন নন।’’

ভিডিওটির প্রধান কাল্পনিক চরিত্রটি রাশিয়ার সামরিক গোয়েন্দা সংস্থার একজন পয়ত্রিশ বছর বয়সী পুরুষ কর্মচারী যিনি নিজেকে একজন দেশপ্রেমিক হিসাবে উপস্থাপন করেন। তিনি রাশিয়াকে ভালবাসেন এবং একসময় প্যারাট্রুপার হিসাবে কাজ করতেন।

ভিডিও-তে তাকে বলতে দেখা যায়, তিনি বুঝতে পেরেছেন যে, আসল শত্রু রাশিয়ার অভ্যন্তরে দুর্নীতিগ্রস্ত নেতৃত্ব এবং অভিজাতদের আকারে রয়েছে। তিনি বলেন, ‘এই বিশ্বাসঘাতকতার বিরুদ্ধে লড়াই করার মতো যথেষ্ট সাহস কি আমার আছে?’

ভিডিওতে তিনি আরও বলেন, ‘শীর্ষ নেতৃত্ব এমন এক সময়ে দেশকে প্রাসাদ এবং ইয়টের জন্য বিক্রি করে দিয়েছে যখন আমাদের সৈন্যরা পচা আলু চিবিয়ে খাচ্ছে এবং প্রাগৈতিহাসিক অস্ত্র থেকে গুলি চালাচ্ছে। কাজ খোঁজার জন্য আমাদের লোকজনকে ঘুষ দিতে বাধ্য করা হয়।’

কাল্পনিক চরিত্রটি বলেছে যে তার দেশপ্রেম তাকে সিআইএ-এর সঙ্গে কাজ করতে উৎসাহিত করেছে। ভিডিওটির চূড়ান্ত শটে একজন ভাল পোশাক পরা লোককে তুষারাবৃত উঠোন থেকে মোবাইল ফোনে সিআইএ-এর সঙ্গে যোগাযোগ করতে দেখানো হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক সিআইএ-এর কর্মকর্তা বলেন, ‘এসব ভিডিওর কারণে আমরা রাশিয়ানদের কাছ থেকে অনেক বার্তা পাচ্ছি।’

রয়টার্স এই বিবৃতির সত্যতা যাচাই করতে পারেনি। তবে ভিডিও এর ব্যপারটি এড়িয়ে গিয়েছে ক্রেমলিন।

কেজিবির সাবেক গুপ্তচর প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পশ্চিমাদের ক্রমবর্ধমান গুপ্তচরবৃত্তির বিরুদ্ধে রাশিয়ার এফএসবি অভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থাকে তৎপরতা জোরদার করার আহ্বান জানিয়েছেন।

ক্রেমলিন বলছে, ইউক্রেইনে ‘বিশেষ সামরিক অভিযান’ সফল করার জন্য রুশ সামরিক বাহিনীর কাছে প্রয়োজনীয় সরঞ্জাম রয়েছে। তারা দুর্নীতির বিভিন্ন অভিযোগকে মিথ্যা বলে প্রত্যাখ্যান করেছে এবং সিআইএর ভিডিওটি এড়িয়ে গেছে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ মঙ্গলবার (২৩ জানুয়ারি) বলেন, ‘আপনি জানেন, এই অনুশীলনটি বেশ সাধারণ। বিশ্বজুড়ে গোয়েন্দা সংস্থাগুলি প্রায়শই নতুন নিয়োগের জন্য মিডিয়া এবং সামাজিক মাধ্যম ব্যবহার করে এবং সিআইএ প্রতি বছরই এটা করে।’

সিআইএ ভিডিওটি ফেসবুক, এক্স এবং টেলিগ্রামে প্রচার করে। টেলিগ্রাম রাশিয়ার একটি জনপ্রিয় মেসেজিং অ্যাপ।

‘পেসকভ মনে করেন যে, সিআইএ এক্স-এ রাশিয়ানদের কাছে পৌঁছানোর চেষ্টা করে তাদের সময় নষ্ট করছে। কারণ এক্স রাশিয়ায় নিষিদ্ধ এবং কেবল ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) ব্যবহার করে তাতে অ্যাক্সেস করা যায়।’ এছাড়া রাশিয়াতে ফেসবুক বন্ধ রাখা হয়েছে।