সারাদেশে নাশকতা ঠেকাবে ২২৮ প্লাটুন বিজিবি ও র‌্যাবের ৪৬০ টিম

টুইট ডেস্ক : বিএনপি ও জামায়াতের ডাকা দুই দিনের অবরোধ ঘিরে নাশকতা ঠেকাতে ঢাকাসহ সারাদেশে ২২৮ প্লাটুন বিজিবি নেমেছে। বাংলাদেশ বর্ডার গার্ড-বিজিবির জনসংযোগ কর্মকর্তা শরীফুল ইসলাম সোমবার সকালে এক বার্তায় এ তথ্য জানান।

শরীফুল ইসলাম বলেন, ‘‘সারাদেশে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ভোর থেকে রাজধানী ঢাকাসহ সারাদেশে ২২৮ প্লাটুন বিজিবি টহল দিচ্ছে ।’’

এ দফা অবরোধের প্রথম দিন রোববার ঢাকা ও আশপাশের জেলায় ২৭ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছিল। এছাড়া আরও ১০ প্লাটুন ‘স্ট্যান্ডবাই’ রাখা হয়েছিল। সাধারণত প্রতি প্লাটুনে ৩০ জন বিজিবি সদস্য থাকেন।

এর আগে বিএনপি-জামায়াতের টানা ৭২ ঘণ্টার অবরোধ কর্মসূচি ঘিরে নাশকতা ঠেকাতে প্রথমবারের মত বিজিবির ‘র‍্যাপিড অ্যাকশন টিম-র‍্যাট’ ঢাকার রাস্তায় নামে।

সে সময় ৪০ সদস্যের ‘র‍্যাটের’ নেতৃত্ব দেওয়া মেজর মেহবুব বলেছিলেন, “অবরোধকে কেন্দ্র করে আমরা মাঠে কাজ করছি। বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত এই টিম প্রথমবারের মত প্রশাসনকে সহায়তা করতে রাস্তায় নেমেছে।’’

র‍্যাট যে কোনো পরিস্থিতি ‘মোকাবিলা করতে পারে’ মন্তব্য করে মেজর মেহবুব বলেন, “স্থানীয় প্রশাসনকে সহায়তা করতে বর্তমানে কেবল রাজধানীতে টহল দেওয়া হচ্ছে।

এদিকে, র‍্যাব সদরদপ্তর এক বার্তায় জানানো হয়েছে, ঢাকার রাস্তায় র‍্যাবের ১৬০টি টহল টিম নিয়োজিত আছে। আর সারাদেশ এই টিমের সংখ্যা ৪৬০টি।

সরকারের পদত্যাগ ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের এক দফা দাবিতে আন্দোলনে থাকা বিএনপি গত ২৮ অক্টোবর নয়া পল্টনে মহাসমাবেশ ডাকে। পুলিশের সঙ্গে সংঘর্ষের মধ্যে সেই সমাবেশ পণ্ড হয়ে গেলে ২৯ অক্টোবর হরতাল ডাকে দলটি।

একদিন বিরতি দিয়ে ৩১ অক্টোবর থেকে ২ নভেম্বর সারা দেশে অবরোধ করে দলদুটি। সেই অবরোধ শেষে রবি ও সোমবার ৪৮ ঘণ্টার অবরোধ ডাকা হয় নতুন করে। এই ৪৮ ঘণ্টার অবরোধের প্রথমদিন ১৮টি যানবাহনে আগুন দেওয়ার খবর পেয়েছে ফায়ার সার্ভিস।

পুড়িয়ে দেওয়া এসব যানবাহনের মধ্যে ১৩টি বাস, দুটি ট্রাক, একটি প্রাইভেটকার, একটি অটোরিকশা এবং একটি লেগুনা।