রাশিয়া ও সিরিয়া একমত: গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ও সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মেকদাদ মস্কোতে এক বৈঠকে । ছবি : সংগৃহীত

বিশ্ব ডেস্ক: রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ও সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মেকদাদ মস্কোতে এক বৈঠকে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন। এই বৈঠকে দুই দেশের মধ্যে গাজায় চলমান পরিস্থিতি এবং প্যালেস্টেনিয়ান জনসংখ্যার সাথে মানবিক সমস্যার সমাধানের প্রয়োজনীয়তা উপর বিশেষ মনোযোগ দেয়া হয়েছে। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ কথা জানিয়েছে।

রাশিয়া ও সিরিয়া এই বৈঠকে জোর দিয়ে বলেছে, এই অঞ্চলের অন্যান্য দেশ, বিশেষ করে সিরিয়া, লেবানন ও ইয়েমেনে সামরিক সংঘর্ষের সম্প্রসারণ ঘটাতে পারে এমন কোনো উস্কানিমূলক পদক্ষেপ অগ্রহণযোগ্য।

এই বৈঠকে রাশিয়া ও সিরিয়ার বহুমাত্রিক অংশীদারিত্বের অব্যাহত শক্তিশালীকরণ সম্পর্কিত গুরুত্বপূর্ণ বিষয়গুলোর বিবেচনায় পারস্পরিক লাভজনক বাণিজ্য, অর্থনৈতিক ও মানবিক সহযোগিতা গড়ে তোলার স্বার্থে কিছু বাস্তব পদক্ষেপের বিষয়ে দুই শীর্ষ কূটনীতিক একমত হন।

রাশিয়া এবং সিরিয়া মধ্যপ্রাচ্যে দীর্ঘস্থায়ী ও ব্যাপক মীমাংসা অর্জনের দাবি রয়েছে এবং আন্তর্জাতিক আইনের ভিত্তিতে একটি সামরিক সংঘর্ষের সমাধানের জন্য বহুপাক্ষিক প্রচেষ্টা নেওয়ার প্রশ্ন উঠেছে। এছাড়া, দুই দেশ রাষ্ট্রগুলির অঞ্চলিক অখন্ডতা, ঐক্য এবং সার্বভৌমত্বের প্রতি সম্মান করার নীতিমালা মেনে চলার জন্য একটি ব্যাপক মীমাংসা অর্জন করতে বলেছে।