রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন সাড়ে তিন লাখ

নিজস্ব প্রতিবেদক: নির্ধারিত সময়সীমা শেষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক ও স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন সাড়ে তিন লাখ জমা পড়েছে। বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) সন্ধ্যায় তথ্যটি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে।

অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে বলেন, এবারে বিশ্ববিদ্যালয়ের তিনটি ইউনিটে মোট প্রাথমিক আবেদন জমা পড়েছে ৩ লাখ ৫৬ হাজার ৫০০টি। এর মধ্যে এ ইউনিটে ১ লাখ ৩০ হাজার, সি ইউনিটে ১ লাখ ৩৮ হাজার ২০০ এবং বি ইউনিটে ৮৮ হাজার ৩০০। এ সংখ্যা কিছুটা পরিবর্তন হতে পারে।

প্রসঙ্গত, রাবি ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন ৮ জানুয়ারি দুপুর ১২টা থেকে নেওয়া শুরু হয় এবং শেষ হয় ১৭ জানুয়ারি রাত ১২টা পর্যন্ত। প্রাথমিক যাচাই-বাছাই শেষে চূড়ান্ত আবেদন ২৬ জানুয়ারি থেকে শুরু হয়ে চার ধাপের এই আবেদন প্রক্রিয়া আগামী ১১ ফেব্রুয়ারি শেষ হবে। এবছরও বিজ্ঞান ও মানবিক ইউনিটে চূড়ান্ত আবেদন ফি ১ হাজার ৩৫০ টাকা এবং ব্যবসায় শিক্ষা ইউনিটে ১ হাজার ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

এরপর ৫, ৬, ৭ মার্চ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এক ঘণ্টা সময়সীমায় ৮০টি বহুনির্বাচনি প্রশ্নে অনুষ্ঠিত এই পরীক্ষায় প্রতিটি প্রশ্নের মান থাকবে ১০০। যেখানে নূন্যতম পাশ নম্বও থাকবে ৪০ এবং ৪ টি ভুল উত্তরে ১ নম্বর কাটা হবে। ২৫ মার্চের মধ্যে ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ ও ২০ জুনের মধ্যে ভর্তি কার্যক্রম সম্পন্ন করে পহেলা জুলাই থেকে ক্লাস শুরু সুপারিশ করেছে ভর্তি পরীক্ষা বিষয়ক কমিটি।