কাতারের মধ্যস্থতায় গাজায় ওষুধ ও ত্রাণ পৌঁছালো

দোহা ও প্যারিসের মধ্যস্থতায় নতুন চুক্তির আওতায় এসব ওষুধ ও ত্রাণ বুধবার (১৭ জানুয়ারি) গাজায় পৌঁছেছে। ছবি : সংগৃহীত

বিশ্ব ডেস্ক: কাতারের সরকার ও হামাস এবং ইসরায়েল মধ্যে সৃষ্ট নতুন চুক্তির মাধ্যমে, গাজায় জিম্মিদের জন্য ওষুধ ও ত্রাণের সরবরাহ হয়েছে। চুক্তি মোতাবেক গাজা উপত্যকায় কয়েকঘণ্টা আগে ওষুধ ও ত্রাণ পৌঁছে গিয়েছে এবং এ সম্প্রচারে কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাজেদ আল আনসারি এই তথ্য ঘোষণা করেছেন।

এই চুক্তি মাধ্যমে হামাস এবং ইসরায়েলের মধ্যে ৪৫টি জিম্মির জন্যে ওষুধ সরবরাহ হবে। চুক্তি অনুযায়ী, কাতার বিমানে এসব ওষুধ ও ত্রাণ গাজায় পৌঁছানোর জন্য মিসরের এল আরিশ শহরে নিয়ে যায় এবং সেখান থেকে ট্রাকে করে গাজায় পৌঁছানো হয়।

এই উদ্যোগের মাধ্যমে গাজায় ওষুধ ও ত্রাণের অভাব পূরণ হতে সহায়ক হয়েছে, যা গাজার নাগরিকদের জীবনে এবং যুদ্ধের পরিস্থিতির মধ্যে একটি সামাজিক দায়িত্ব প্রদান করতে সাহায্য করবে।

কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, বিমানগুলোতে ওষুধসহ ৬১ টন ত্রাণ বহন করা হয়। ইসরায়েলের তল্লাশি ছাড়াই এসব ট্রাক গাজায় প্রবেশ করবে বলে জানিয়েছিল হামাসের রাজনৈতিক ব্যুরোর সিনিয়র সদস্য মুসা আবু মারজুক। কিন্তু ইসরায়েলের সেনা মুখপাত্র ড্যানিয়েল হাগারি সাংবাদিকদের বলেছে, তারা যথা সম্ভব নিরাপত্তা তল্লাশি চালাবে। তবে মানবিক দিক থেকে এই চুক্তি অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে পারে আগামী দিনের জন্য। গাজা একটি সংঘাতমুক্ত জোনে হোক এবং লোকজনের মানবিক প্রয়োজনগুলি পূরণ হোক এই প্রত্যাশা বিশ্ববাসীর।