প্রধানমন্ত্রীর ‘অবৈতনিক’ উপদেষ্টা হলেন সালমান এফ রহমান

প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান । ফাইল ছবি

টুইট ডেস্ক: প্রধানমন্ত্রীর উপদেষ্টা হিসেবে নিয়োগ পাওয়া সংসদ সদস্য সালমান ফজলুর রহমানকে (সালমান এফ রহমান) অবৈতনিক ঘোষণা করেছে সরকার। প্রজ্ঞাপনে বলা হয়, সালমান এফ রহমানের এই নিয়োগ হবে অবৈতনিক। তবে তিনি উপদেষ্টা হিসেবে মন্ত্রীর পদমর্যাদা পাবেন।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) বিকেলে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা এক প্রজ্ঞাপনে এ ঘোষণা দেওয়া হয়েছে।

‘গত ১১ জানুয়ারি সালমান এফ রহমানসহ ছয় জনকে প্রধানমন্ত্রীর উপদেষ্টা নিয়োগ করা হয়। উপদেষ্টা পদে থাকার সময় তারা মন্ত্রীর পদমর্যাদা, বেতন-ভাতা, ও আনুষঙ্গিক সুযোগ-সুবিধা পাবেন‌ বলে নিয়োগের প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছিল।’ আর গত মন্ত্রিসভায় তিনি প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা হিসেবে সফলতার সাথে দায়িত্ব পালন করেন।

উল্লেখ্য, সালমান ফজলুর রহমান (জন্ম ২৩ মে ১৯৫১) হলেন একজন বাংলাদেশী শিল্পপতি। দ্বাদশ জাতীয় সংসদ সদস্য ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা।

২০১৭ সালের মার্চে চীনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান হুরুন গ্লোবালে প্রকাশিত বিশ্বের ২ হাজার ২৫৭ জন ধনী ব্যক্তির তালিকায় তার অবস্থান ছিল ১৬৮৫তম। এফ রহমান বাংলাদেশের অন্যতম শিল্পগোষ্ঠী বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান। ২০০৯ সাল থেকে তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি খাত উন্নয়ন বিষয়ক উপদেষ্টা হিসেবে পূর্ণ মন্ত্রীর পদমর্যাদায় দায়িত্ব পালন করছেন।

অতীতে তিনি বাংলাদেশের বেশ কয়েকটি বাণিজ্য সংস্থার সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন যার মধ্যে একটি ছিল অ্যাসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্স (অ্যাটকো)।