মামলা চলাকালীন অ্যাপল ওয়াচ আমেরিকায় বিক্রি নিষিদ্ধ

প্রতীকী ছবি

বিশ্ব ডেস্ক: পেটেন্ট ইস্যুতে ফেডারেল আদালত এই সিদ্ধান্ত নিয়েছে যে, রক্তে অক্সিজেনের মাত্রা পরিমাপ করতে সক্ষম বিশেষ একটি ফিচার সম্বলিত অ্যাপল ওয়াচ আমেরিকায় বিক্রি করতে পারবে না অ্যাপল। অ্যাপল এই রায়ের বিরুদ্ধে আপিল করেছে।

রয়টার্স জানায়, মেডিকেল প্রযুক্তি সংস্থা ‘মাসিমো অ্যাপলের ওই ফিচারের পেটেন্ট নিয়ে প্রশ্ন তুলেছে’। ইউএস কোর্ট অফ আপিলের রায়ের পর ওই ফিচার বিশিষ্ট ‘অ্যাপল ওয়াচ’ আজ বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) বিকেল ৫টা থেকে বিক্রি করতে পারবে না অ্যাপল।

অ্যাপল ইউএস ইন্টারন্যাশনাল ট্রেড কমিশনের (আইটিসি) নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিল করেছে।

‘মাসিমো অ্যাপলের বিরুদ্ধে অভিযোগে বলা হয় যে, অ্যাপল তাদের কর্মীদের নিয়োগ দিয়েছে এবং অ্যাপল ওয়াচের জন্য পালস অক্সিমেট্রি প্রযুক্তি ব্যবহার করেছে। মাসিমোর অভিযোগের পরিপ্রেক্ষিতে আইটিসি অ্যাপল ওয়াচের আমদানি ও সরাসরি বিক্রয় নিষিদ্ধ করে।’

অ্যাপল এবং মাসিমোর প্রতিনিধিদের সঙ্গে রয়টার্স যোগাযোগের চেষ্টা করলেও তারা সাড়া দেয়নি।

‘গত ১২ জানুয়ারি ইউএস কাস্টমস অ্যান্ড বর্ডার প্রটেকশন সিদ্ধান্ত নেয়, অ্যাপলের প্রস্তাবিত নতুন ডিজাইনের মাধ্যমে আইটিসির বিধিনিষেধ লঙ্ঘন না করেই অ্যাপল তাদের সর্বশেষ সিরিজ নাইন এবং আল্ট্রা টু অ্যাপল ওয়াচের সংস্করণ বিক্রি করতে পারবে।’

‘সিরিজ নাইন ও আল্ট্রা টু অ্যাপল ওয়াচের’ ওপর আইটিসির আমদানি নিষেধাজ্ঞা ২৬ ডিসেম্বর থেকে সংক্ষিপ্তভাবে কার্যকর হয়। ফেডারেল আদালত ২৭ ডিসেম্বর নিষেধাজ্ঞা তুলে নেয় এবং দীর্ঘমেয়াদী বিরতির জন্য অ্যাপলের অনুরোধ বিবেচনা করে। এরপর অ্যাপল স্মার্টওয়াচ পুনরায় বিক্রি শুরু করে।