রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে আমেরিকায় ভোট কেন্দ্র খুলবে

বিশ্ব ডেস্ক: রাশিয়া প্রস্তুতি নিয়ে আছে তাদের আগামী মার্চে হতে চলা প্রেসিডেন্ট নির্বাচনের জন্য আমেরিকায় ভোট কেন্দ্র খুলতে। ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে স্নায়ুযুদ্ধ চলছে এই দুটি দেশের মধ্যে । সম্পর্ক বর্তমানে সর্বনিম্ন পর্যায়ে নেমে আসার পর দেশটিতে এই নির্বাচন হতে যাচ্ছে। ইউক্রেন যুদ্ধ শেষে এবং দুই দেশের মধ্যে সম্পর্ক উন্নত হোক এমন লক্ষ্যে এই পথে চলতে রাশিয়া বিশ্বাস করছে। এ সংক্রান্ত তথ্য বুধবার ওয়াশিংটনে রাশিয়ার দূতাবাসের কথায় প্রকাশ পেয়েছে।

বন্ধুত্বহীন ইউরোপীয় দেশগুলোতে ভোট কেন্দ্র খোলা হবে কিনা সে ব্যাপারে এখনো কোনও সিদ্ধান্ত হয়নি মস্কো এমন কথা জানানোর পর আমেরিকায় ভোট কেন্দ্র খোলার ঘোষণা দেয়া হলো।

আগামী ১৭ মার্চে রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনের মাধ্যমে দেশটির দীর্ঘদিন ধরে ক্ষমতায় থাকা ভ্লাদিমির পুতিনের শাসন কমপক্ষে ২০৩০ সাল পর্যন্ত প্রসারিত করবে এমন আশা করা হচ্ছে। এ নির্বাচনে প্রকৃতপক্ষে পুতিনকে কোনো প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে হচ্ছে না। ইউক্রেনে রাশিয়ার অভিযান শুরুর দুই বছরের বেশি সময় পর দেশটিতে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনভ দূতাবাসের প্রকাশিত এক সাক্ষাতকারে বলেছেন, ‘অ্যামেরিকায় আমরা তিনটি ভোট কেন্দ্র খোলার পরিকল্পনা করছি। নিউ ইয়র্কে আমাদের দূতাবাসের পাশাপাশি নিউ ইয়র্ক এবং হিউস্টনে আমাদের কনসুলেটগুলোতে এসব ভোট কেন্দ্র খোলা হচ্ছে।’

রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনভ একটি সাক্ষাতকারে এই খবর নিশ্চিত করেছেন এবং বলেছেন, আমরা তিনটি ভোট কেন্দ্র খোলতে প্রস্তুত। এটি আমাদের নিউইয়র্ক এবং হিউস্টনে আমাদের দূতাবাসের পাশাপাশি এই ভোট কেন্দ্রগুলি খোলা হবে।