হুথিদের ওপর নতুন হামলা আমেরিকার

‘রেড সি’-তে টহলরত ইউএস ফিফ্থ ফ্লিটের কয়েকটি যুদ্ধ জাহাজ । ছবি : সংগৃহীত

বিশ্ব ডেস্ক: ইয়েমেনে হুথিদের কয়েকটি লক্ষ্যবস্তুতে আমেরিকার সেনা সদস্যরা মঙ্গলবার নতুন হামলা করেছে। এই সময় তারা ইরান সমর্থিত বিদ্রোহী গোষ্ঠীটির ছোঁড়া অ্যান্টি-শিপ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রতিহত করার লক্ষ্যেও গুলি চালিয়েছে।

কর্মকর্তারা মঙ্গলবার (১৬ জানুয়ারি) সিএনএনকে জানিয়েছে, ইয়েমেনের হুথি নিয়ন্ত্রিত অঞ্চল থেকে ছোঁড়ার প্রস্তুতি নেয়া হচ্ছিল এমন চারটি অ্যান্টি-শিপ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র লক্ষ্য করে আমেরিকান সেনা সদস্যরা হামলা চালায় ও সেগুলো ধ্বংস করে। ওই অঞ্চলে বাণিজ্যিক ও ইউএস নেভির যুদ্ধজাহাজের প্রতি হুমকি হওয়ায় সেখানে আমেরিকার সেনা সদস্যরা ওই হামলা চালায় বলে কর্মকর্তারা উল্লেখ করেছেন।

কর্মকর্তারা আরও জানিয়েছেন, আমেরিকার করা সবশেষ এই হামলার কয়েক ঘণ্টা পরই ‘রেড সি’-এর দক্ষিণাঞ্চলের আন্তর্জাতিক জাহাজ চলাচলের রুটে মাল্টার পতাকাবাহী এমভি জোগ্রাফিয়া নামের একটি বাল্ক ক্যারিয়ার জাহাজে একটি অ্যান্টি-শিপ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে হুথিরা।

এই হামলায় জাহাজটির বিশেষ ক্ষয়ক্ষতি হয়নি এবং কিছুক্ষণ পরই জাহাজটি তার যাত্রা পুনরায় আরম্ভ করতে সক্ষম হয়।

সর্বশেষ হামলাটি গত বৃহস্পতিবারের পর থেকে হুথিদের স্থাপনা লক

্ষ্য করে আমেরিকার চালানো অন্তত তৃতীয় হামলা।

গত বৃহস্পতিবার (১১ জানুয়ারি) আমেরিকা ও বৃটেইন যৌথভাবে ইয়েমেনে হুথিদের নিয়ন্ত্রিত প্রায় ৩০ টি স্থাপনায় হামলা চালিয়ে তাদের ক্ষেপণাস্ত্র ও ড্রোন উৎক্ষেপণ ব্যবস্থা, আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার র‍্যাডার, কমান্ড অ্যান্ড কন্ট্রোল নোড ধ্বংস করে।

ওই হামলার বিষয়ে একজন আমেরিকান কর্মকর্তা সোমবার সিএনএনকে বলেছেন, হামলাটিতে হুথিদের অস্ত্র সক্ষমতার এক-তৃতীয়াংশেরও কম ধ্বংস হয়েছে।

হুথিরা কয়েক সপ্তাহ ধরেই ‘রেড সি’-তে চলাচলকারী বিভিন্ন বাণিজ্যিক জাহাজে বেশ কয়েকবার ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে।

গত সোমবার (১৫ জানুয়ারি) হুথিরা স্টিলের দ্রব্য বহন করা একটি আমেরিকান মালিকানাধীন কার্গো জাহাজে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের মাধ্যমে আঘাত করে। এটাই কোনো আমেরিকান বাণিজ্যিক জাহাজে ইরান সমর্থিত গোষ্ঠীটির প্রথম সফল হামলা।

‘আমেরিকার নেতৃত্বাধীন হামলার পর প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার (১১ জানুয়ারি) বলেছিলেন, নিজেদের জনগণের নিরাপত্তার স্বার্থে ও আন্তর্জাতিক বাণিজ্যের বাধাহীন ধারাবাহিকতা নিশ্চিত করতে তিনি নতুন পদক্ষেপ নিতে দ্বিধাবোধ করবেন না।’

এরপর শুক্রবার (১২ জানুয়ারি) হুথিদের ব্যবহৃত একটি র‍্যাডার ব্যবস্থায় টমাহক ক্রুজ ক্ষেপণাস্ত্রের মাধ্যমে হামলা চালিয়েছে আমেরিকা।

আমেরিকার সামরিক কর্মকর্তারা বলেছে, গত সপ্তাহে হুথিদের ওপর করা আমেরিকার হামলাগুলো পরিকল্পনা অনুযায়ী সফল হয়েছিল। তবে আমেরিকার একজন শীর্ষ সামরিক কর্মকর্তা সিএনএন-এর এর কাছে স্বীকার করেছে, তারা বিশ্বাস করেন না যে, হামলাগুলো হুথিদের সামরিক সক্ষমতা হ্রাস করার জন্য যথেষ্ট ছিল।

গত সপ্তাহে হুথিদের লক্ষ্য করে আমেরিকার চালানো হামলাগুলোর বিষয়ে সুইজারল্যান্ডের ড্যাভোস এ ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে আমেরিকার ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইজার জেইক সুলিভান বলেন, ‘হামলাগুলো করার সময় আমরা বলিনি যে, হামলাগুলোর মাধ্যমে আমরা হুথিদেরকে পুরোপুরি নিশ্চিহ্ন করব।