বাংলাদেশের ক্ষতিগ্রস্ত রোহিঙ্গাদের ৩ লাখ ইউরো বরাদ্দ দিচ্ছে ইইউ

ছবি : সংগৃহীত

টুইট ডেস্ক: বাংলাদেশের কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবিরগুলোর একটিতে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের সহায়তার জন্য ৩ লাখ ইউরো বরাদ্দ দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। সাম্প্রতিক আগুনের ঘটনায় শরণার্থী শিবিরের পাঁচ হাজারেরও বেশি মানুষ আশ্রয়হীন হয়ে পড়েছে। তাবু, পানি, আশ্রয় এবং উন্নয়ন জনিত প্রয়োজনীয় সামগ্রী বিতরণ এ অর্থ ব্যয় করা হবে ।

ঢাকার ইইউ দূতাবাস মঙ্গলবার জানায়, ক্ষতিগ্রস্ত রোহিঙ্গাদের সবচেয়ে জরুরি প্রয়োজনে বিশেষ করে ‘আশ্রয়, তাবু, পানি ও সেখানকার উন্নয়নের জন্য তাৎক্ষণিক সহায়তা দিতে কাজে লাগানো হবে এই তহবিল।’ এটি জাতিসংঘের শরণার্থী সংস্থার (ইউএনএইচসিআর) মাধ্যমে বাস্তবায়িত হবে এবং অন্যান্য মানবিক অংশীদারদের প্রচেষ্টার সহায়ক হবে।

‘গত ৭ জানুয়ারি ভোরে সবচেয়ে ঘনবসতিপূর্ণ শিবিরগুলোর মধ্যে ‘ক্যাম্প-৫’-এ ভয়াবহ আগুন ছড়িয়ে পড়ে। এতে প্রায় ৯৫০টি আশ্রয়কেন্দ্র পুড়ে যায় বা আংশিক ধ্বংস হয়। অগ্নিকাণ্ডে একটি স্বাস্থ্যকেন্দ্র, ১৫টি শিক্ষাকেন্দ্র, অসংখ্য শৌচাগার ক্ষতিগ্রস্ত হয়। ব্যাপক ক্ষয়ক্ষতি সত্ত্বেও, রোহিঙ্গা সম্প্রদায়ের স্বেচ্ছাসেবকদের সহায়তা ও ফায়ার ব্রিগেডের দ্রুত হস্তক্ষেপের কারণে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।’

নতুন এই বরাদ্দ দেয়ার আগে রোহিঙ্গা শরণার্থী সংকট মোকাবিলা এবং প্রাকৃতিক দুর্যোগের প্রভাব কমাতে ২০২৩ সালে বাংলাদেশকে মানবিক সহায়তা হিসেবে ৩৮ মিলিয়ন ইউরোর বেশি অর্থ সহায়তা দিয়েছিল ইইউ ।

গত মার্চে আরেকটি ভয়াবহ অগ্নিকাণ্ডে কক্সবাজারের শরণার্থী শিবিরে ব্যাপক ক্ষয়ক্ষতি হলে ইইউ ক্ষতিগ্রস্ত শরণার্থীদের ১ মিলিয়ন ইউরো সহায়তা দেয় বলে সূত্র জানায়।