আমেরিকায় প্রাণঘাতী ঠাণ্ডা ও তুষারঝড়: তাপমাত্রা মাইনাস ৫৪ ডিগ্রিতে

আমেরিকায় প্রচণ্ড শীতে জনজীবন বিপর্যস্ত । ছবি : সংগৃহীত

বিশ্ব ডেস্ক: রেকর্ড আর্কটিক তাপমাত্রা আমেরিকার বেশিরভাগ অংশ জুড়ে ছড়িয়ে পড়েছে। তাপমাত্রা জনিত প্রাণঘাতী ঠাণ্ডা ও তুষারঝড়ের মুখোমুখি হয়েছে কলোরাডো, ইলিনয় থেকে টেক্সাস পর্যন্ত । দুই ডজন স্টেইটে রোববার (১৪ জানুয়ারি) ব্যাপক ঠাণ্ডার সতর্কতা জারি করা হয়েছে।

এবিসি নিউজ জানায়, শনিবার নর্দান সমভূমির বেশিরভাগ অংশে রেকর্ড তাপমাত্রার ঠাণ্ডা অনুভূত হয়। মন্টানায় সবচেয়ে বেশি ঠান্ডা অনুভূত হয়েছে। চেস্টার ও মন্টানায় তাপমাত্রা মাইনাস ৫৪ ডিগ্রিতে নেমে গেছে।

কানসাস সিটিতে রোববার (১৫ জানুয়ারি) সকালে তাপমাত্রা মাইনাস ৩৫ ডিগ্রিতে নেমে যায়। যা ১৯৮৯ সালের পরে সর্বোচ্চ। শিকাগোতে ভারী তুষারপাত ও প্রাণঘাতী ঠান্ডায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।

আইওয়াতে প্রায় পুরো স্টেইট জুড়ে ব্যাপক ঠাণ্ডার সতর্কতা জারি করা হয়েছে। এরই মধ্যে বাসিন্দারা সোমবারের ককাসের জন্য প্রস্তুত হচ্ছেন। সোমবার সকালে ডেস মইনেসে মাইনাস ৩৫ ডিগ্রির মতো ঠান্ডা অনুভূত হতে পারে বলে জানা গেছে।

‘নিউ ইয়র্কের গভর্নর ক্যাথি হোচুল ভারী তুষারপাতের কারণে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে।’

‘বাফেলো বিলস রোববার পিটসবার্গ স্টিলার্সকে হোস্ট করার জন্য সব প্রস্তুতি নিয়েছিলো। তবে ভারী তুষারপাতের কারণে খেলাটি সোমবার বিকেল ৪.৩০ মিনিটে শুরু হবে। ঘণ্টায় দুই ইঞ্চি পর্যন্ত তুষারপাত হচ্ছে ফলে বাফেলোতে ভ্রমণ করা প্রায় অসম্ভব।’

বাফেলো, ‘ওয়াটারটাউন ও নিউ ইয়র্ক অঞ্চলগুলো সপ্তাহের শুরুতে ঝড় কমার আগ পর্যন্ত এক থেকে তিন ফুট তুষারপাত হবে বলে জানিয়েছে আবহাওয়া ডিপার্টমেন্ট।’

ডালাস, ন্যাশভিল ও লিটল রক সহ আরকানসাসেও তুষারপাতের পূর্বাভাস রয়েছে।