বিশ্বের পাঁচ শীর্ষ ধনীর সম্পত্তি দ্বিগুণ বেড়েছে: অক্সফাম রিপোর্ট

বিশ্বের পাঁচ শীর্ষ ধনী ব্যক্তি। ছবি: সংগৃহীত

বিশ্ব ডেস্ক: বিশ্বের পাঁচ শীর্ষ ধনী ব্যক্তি এখন আরও ধনী হয়েছেন। ২০২০ সাল থেকে সাম্প্রতিক বছরগুলোতে বেশি ধনী হন এ পাঁচ ব্যক্তি। সুইজারল্যান্ডের দাভোসে বার্ষিক ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের প্রকাশিত অক্সফামের রিপোর্টে এ তথ্য দেখা গেছে । সিএনএন জানিয়েছে, বর্তমান প্রবণতা অব্যাহত থাকলে বিশ্ব এক দশকের মধ্যে প্রথম ট্রিলিওনিয়ার দেখতে যাচ্ছে।

মুদ্রাস্ফীতি এবং যুদ্ধ-জলবায়ু সংকটের কারণে বিশ্বব্যাপী দারিদ্র্যের হার বেড়েছে । রোববার (১৪ জানুয়ারি) প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী বিলিয়নেয়ারদের মোট সম্পত্তির মূল্য ১১৪ শতাংশ বেড়ে ৮৬৯ বিলিয়ন ডলারে পৌঁছেছে। এই দারিদ্র্য বৃদ্ধির হার স্বাভাবিক অবস্থা হিসেবে চিহ্নিত করা হয়েছে।

এই তালিকার শীর্ষে আছেন টেসলা এবং স্পেসএক্স সহ বেশ কয়েকটি কর্পোরেট মুল্যবিশিষ্ট সংস্থা পরিচালক ইলন মাস্ক, যার সম্পদ বেড়েছে ২৪৫ বিলিয়ন ডলারে। তার সম্পদ ২০২০ সাল মার্চ থেকে ৭৩৭ শতাংশ বেড়েছে।

‘‘বিশ্বের শীর্ষ ধনীদের সম্পত্তি দ্বিগুণ বেড়েছে, বিলিয়নেয়ারদের মোট সম্পত্তি ১১৪ শতাংশ বেড়ে ৮৬৯ বিলিয়ন ডলারে পৌঁছেছে। তাদের সম্পত্তির বৃদ্ধি হয়েছে । মুদ্রাস্ফীতি, যুদ্ধ, ও জলবায়ু সংকটের কারণে প্রতিবছর দরিদ্র হয়েছে প্রায় ৫ বিলিয়ন মানুষ।’’

এছাড়া প্রকাশিত রিপোর্ট বলা হয়েছে, মুদ্রাস্ফীতি,যুদ্ধ ও জলবায়ু সংকটের কারণে বিশ্বব্যাপী প্রায় পাঁচ বিলিয়ন মানুষ দরিদ্র হয়েছেন। এভাবে চলতে থাকলে দারিদ্র্য দূর করতে প্রায় ২৩০ বছর সময় লাগবে।

অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসের সম্পত্তি ১৬৭ বিলিয়ন ডলার, যা ২০২০ সালের মার্চ থেকে ২৪ শতাংশ বেড়েছে।

ফ্রেঞ্চ লাক্সারি পণ্য জায়ান্ট এলভিএমএইচ এর প্রধান বার্নার্ড আর্নল্ট ও তার পরিবারের মোট সম্পদ ১৯১ বিলিয়ন ডলার, যা ১১১ শতাংশ বেড়েছে।

ওরাকলের প্রতিষ্ঠাতা ল্যারি এলিসনের সম্পদ মোট ১৪৫ দশমিক ৫ বিলিয়ন ডলার যা আগের থেকে ১০৭ শতাংশ বেশি।

অক্সফামের রিপোর্ট অনুসারে, ২০২৩ এর জুন পর্যন্ত ১২ মাসে বিশ্বের ১৪৮ টি বৃহৎ কর্পোরেশন প্রায় ১ দশমিক ৮ ট্রিলিয়ন মুনাফা করেছে, যা ২০১৮ থেকে ২০২১ সালের মধ্যে গড়ে ৫২.৫ শতাংশ বেশি।

অক্সফাম আরও জানায়, শীর্ষ ধনীদের মাত্র এক শতাংশ বিশ্বের আর্থিক সম্পদের ৪৩ শতাংশের মালিক। যার মধ্যে অ্যামেরিকা ৩২ শতাংশের মালিক। এশিয়ায় ৫০ শতাংশ, মধ্যপ্রাচ্যে ৪৮ শতাংশ ও ইউরোপিয়ানে ৪৭ শতাংশ আর্থিক সম্পদের মালিক রয়েছেন।

শীর্ষ পাঁচ ধনী ব্যক্তিদের তালিকায় থাকা বার্কশায়ার হ্যাথাওয়ের সিইও ওয়ারেন বাফেটের মোট সম্পদের পরিমাণ ৪৮ শতাংশ বেড়ে ১১৯ দশমিক ২ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। ফোর্বস থেকে সংগৃহীত তথ্যের ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে।

অক্সফাম তেল ও গ্যাস শিল্প, ওষুধ কোম্পানি ও আর্থিক শিল্পগুলোকে এখানে সুস্থিত কারণ বিবেচনা করেছে এবং তাদেরকে আগের বছরের গড় থেকে বেশি মুনাফা অর্জন করার আহ্বান জানিয়েছে।

অক্সফ্যাম ইন্টারন্যাশনাল এক্সিকিউটিভ ডিরেক্টর অমিতাভ বেহার এক বিবৃতিতে, বাজারকে বিলিয়ানেয়ার নিয়ন্ত্রণ থেকে মুক্ত করে তুলতে সরকারকে পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান। বিশাল কর্পোরেট মুনাফার ওপর কর আরোপের বিষয়ে তিনি জোর দেন।

#ব্যবসা #অর্থনীতি