টেক্সাস সীমান্তে সংঘর্ষ: ফেডারেল এজেন্টদের প্রবেশে বাধা

টেক্সাসের শেলবি পার্কে রিও গ্র্যান্ডের তীরে পাহারা দিচ্ছেন টেক্সাস ন্যাশনাল গার্ড এর সদস্যরা । ছবি : সংগৃহীত

বিশ্ব ডেস্ক: টেক্সাসের শেলবি পার্কে অভিবাসী কমিউনিটির সদস্যদের বিরুদ্ধে টেক্সাস ন্যাশনাল গার্ড সেনারা একটি আকস্মিক পদক্ষেপ নিয়েছে। ফেডারেল বর্ডার পেট্রোল এজেন্টদেরকে শেলবি পার্কে প্রবেশ করতে বাধা দেয়ার কারণে টেক্সাসের কর্মকর্তাদের মধ্যে এমন ঘটনা বন্ধের দাবি করা হয়েছে।

এক চিঠিতে বাইডেন প্রশাসন এই ঘটনাকে ‘স্পষ্টভাবে অসাংবিধানিক’ হিসেবে বর্ণনা করেছে এবং এই প্রকারের কার্যকলাপ বন্ধ করতে ডিএইচএসকে নির্দেশনা দিয়েছে। বলা হয়েছে, ফেডারেল এজেন্টদেরকে সীমান্তে বাধা দিলে টেক্সাসের বিরুদ্ধে ব্যবস্থা নিবে বাইডেন প্রশাসন।

চিঠিতে এছাড়াও টেক্সাসের অ্যাটর্নি জেনারেল কেন প্যাক্সটনের দ্বারা ডিএইচএস এর শীর্ষ আইনজীবী জোনাথান মেয়ারে লিখা হয়েছে যে, টেক্সাস ন্যাশনাল গার্ড সেনারা বিশেষ করে ইগল পাস শহরের একটি পাবলিক পার্কে প্রবেশ করতে না দিলে ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিউরিটি (ডিএইচএস) অন্যান্য পদক্ষেপ নেয়ার পাশাপাশি সম্পর্কে জাস্টিস ডিপার্টমেন্টকে অবহিত করতে হবে।

মেয়ার বলেছেন, গত সপ্তাহে ইগল পাসের শেলবি পার্কের নিয়ন্ত্রণ দখলে নিতে টেক্সাসের ওই আকস্মিক পদক্ষেপ অভিবাসীদেরকে জিজ্ঞাসাবাদ ও সমস্যায় পড়েছে এমন কাউকে উদ্ধারের ফেডারেল অভিযানকে বাধাগ্রস্ত করেছে। ওই এলাকায় বর্ডার পেট্রোল সদস্যরা অভিবাসীদেরকে পর্যবেক্ষণ করতেন এবং সন্দেহজনক মনে হলে আটকে রাখতেন।

এই সময় তিনি শুক্রবার শেলবি পার্কের কাছে তিনজন অভিবাসীর ডুবে যাওয়ার ঘটনা উল্লেখ করেন। তাদের মধ্যে দুইজন শিশু ও একজন নারী ছিলেন।

হোয়াইট হাউজ, ডিএইচএস ও টেক্সাসের ডেমোক্র্যাটিক রেপ্রেজেন্টেটিভ হেনরি কিউলার জানিয়েছেন, বর্ডার পেট্রোল এজেন্টরা শুক্রবার ওই এলাকায় অভিবাসীদেরকে সহায়তা সরবরাহ করার সময় টেক্সাস ন্যাশনাল গার্ড এর সেনারা তাদেরকে বাধা দেন।

তবে টেক্সাস মিলিটারি ডিপার্টেমন্ট বর্ডার পেট্রোলকে পার্কে প্রবেশে বাধা দেয়ার বিষয়টি অস্বীকার করেনি।

প্যাক্সটনের কাছে লেখা চিঠিতে মেয়ার বলেন, ‘জীবন ও নিরাপত্তার জন্য বিপজ্জনক এমন সময়েও সীমান্তে প্রবেশের অনুমতি দিতে টেক্সাস স্টেইট ব্যর্থ হয়েছে।’ এমন পদক্ষেপ নেয়া বন্ধ করতে ডিএইচএস বুধবার (১৬ জানুয়ারি) পর্যন্ত টেক্সাসকে সময় দিয়েছে।

এই বিষয়ে টেক্সাসের অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ের মন্তব্য জানতে চেয়েছে সিবিএস নিউজ। টেক্সাস জানায়, শেলবি পার্কের নিয়ন্ত্রণ দখল ও সশস্ত্র সেনা সদস্য, বেড়া ও রেজর ওয়্যারের মাধ্যমে ফেডারেল এজেন্টদেরকে বাধা দেয়ার পদক্ষেপটি ডিজাইন করা হয়েছে অভিবাসীদের বেআইনি অনুপ্রবেশ রোধ করতে।

এই ঘটনাটি রিপাকলিকান গভর্নর গ্রেগ অ্যাবট ও ডেমোক্র্যাট প্রেসিডেন্ট বাইডেনের মধ্যে আমেরিকান সীমান্ত নীতি নিয়ে বছরব্যাপী চলা রাজনৈতিক ও আইনি বিবাদে সবশেষ সংযোজন।

‘রেকর্ড পরিমাণ অভিবাসীর অনুপ্রবেশ রোধে বাইডেনের নেয়া প্রচেষ্টাকে ব্যর্থ উল্লেখ করে গত তিন বছর ধরে অ্যাবট বিভিন্ন আকস্মিক ও বিতর্কিত সিদ্ধান্ত নিয়েছেন।’

তার নির্দেশনায় টেক্সাস হাজার হাজার অভিবাসীকে ডেমোক্র্যাটিক নেতৃত্বাধীন শহরগুলোর দিকে ঠেলে দিয়েছে, প্রাপ্তবয়স্ক আভিবাসীদেরকে অবৈধভাবে অনুপ্রবেশের অভিযোগে গ্রেফতার করেছে ও রিও গ্র্যান্ডেতে র‍েজর ওয়্যার ও ভাসমান প্রতিবন্ধকতা স্থাপন করেছে।

‘আমেরিকা-মেক্সিকো সীমান্তের প্রায় ২.৫ মাইল ধরে অবস্থিত একটি পাবলিক পার্কে অভিবাসী সংক্রান্ত কর্মকাণ্ডে ফেডারেল এজেন্টদেরকে সরাসরি বাধা দেয়া টেক্সাস স্টেইট এর এখন পর্যন্ত নেয়া সবচেয়ে কঠোর পদক্ষেপ।’

তার চিঠিতে রোববার (১৪ জানুয়ারি) মেয়ার উল্লেখ করেন, আমেরিকায় অবৈধভাবে অনুপ্রবেশকারী অভিবাসীদের প্রক্রিয়াকরণ, পর্যবেক্ষণ ও গ্রেফতার করা ও অভিবাসন সংক্রান্ত সবকিছুই একমাত্র ফেডারেল সরকারের এখতিয়ারে রয়েছে। টেক্সাসের শেলবি পার্কের দখল নেয়া ফেডারেল কর্মকর্তাদের এই দায়িত্বগুলো পালনে বাধা দিচ্ছে।

‘টেক্সাসের দখলকৃত এলাকাগুলোর কয়েকটি ফেডারেল জমিতে পড়েছে উল্লেখ করে মেয়ার বলেন, ‘একটি স্টেইট এর আইন কখনোই ফেডারেল এজেন্টদেরকে এই ফেডারেল অনুমোদন পাওয়া দায়িত্ব পালনে বাধা দিতে পারে না।’

‘তিনি আরও জানান, ২০১৫ সালে ইগল পাস শহর ও বর্ডার পেট্রোলের মধ্যে হওয়া চুক্তি অনুযায়ী ওই পার্কে ফেডারেল কর্মকর্তাদের প্রবেশের অধিকার রয়েছে। তিনি আরও উল্লেখ করেন যে, পার্কটিকে সিল করতে ব্যবহৃত কয়েকটি প্রতিবন্ধকও ফেডারেল সরকারের মালিকানাধীন।’