ডেনমার্কের নতুন রাজা ফ্রেডেরিক

কিং ফ্রেডেরিক এবং তার অস্ট্রেলিয়ান বংশোদ্ভূত স্ত্রী কুইন কনসোর্ট মেরির একটি চুম্বনে জনতা উচ্ছ্বসিত ও উল্লসিত হয়। ছবি : সংগৃহীত

বিশ্ব ডেস্ক: ডেনমার্কের রাজা হিসেবে দশম ফ্রেডেরিককে তার মায়ের স্থলাভিষিক্ত হতে দেখার জন্য হাজার হাজার মানুষ জড়ো হয়েছে। এটি ড্যানিশ জাতির জন্য একটি ঐতিহাসিক মুহুর্ত।

ক্রিশ্চিয়ানসবোর্গ ক্যাসেলের বাইরে উচ্ছ্বসিত জনতাকে রাজা ফ্রেডেরিক অশ্রুসজল চোখে বলেছেন, তিনি ভবিষ্যতের ‘জনতাকে একত্র করার রাজা’ হওয়ার আশা ব্যক্ত করেন।

তিনি তার মায়ের প্রশংসা করে বলেন, ৫২ বছর সিংহাসনে অতিবাহিত করার পর তিনি সিংহাসন ত্যাগ করেন। ৮০০ বছরেরও বেশি সময়ের মধ্যে প্রথম ড্যানিশ শাসক হিসেবে তিনি স্বেচ্ছায় পদত্যাগ করেন।

‘দশম ফ্রেডেরিকের’ সিংহাসনে আরোহন এর প্রত্যক্ষদর্শী হওয়ার জন্য ক্রিশ্চিয়ানসবোর্গ ক্যাসেলের বাইরে প্রচুর দর্শনার্থী জড়ো হয়েছিল।

ক্রিশ্চিয়ানসবোর্গ ক্যাসেলের বাইরে লক্ষ মানুষের উপস্থিতি। ছবি : সংগৃহীত

প্রাসাদের বারান্দায় এক অনুষ্ঠানে তিনবার ‘‘রাজা দশম ফ্রেডেরিক দীর্ঘজীবী হোক’’ এই কথাগুলো বলে প্রধানমন্ত্রী মেট ফ্রেডেরিকসেন, ফ্রেডেরিককে ডেনমার্ক, গ্রিনল্যান্ড ও ফারো আইল্যান্ডের রাজা হিসেবে ঘোষণা করেন।

জনগণের উদ্দেশে দেয়া প্রথম ভাষণে ফ্রেডেরিক বলেন, ‘‘জনগণকে এক করার রাজা’’ হওয়ার স্বপ্ন তিনি সারাজীবন দেখে এসেছেন। তিনি বলেন, ‘এটি এমন একটি কাজ যা আমি গর্ব, শ্রদ্ধা এবং আনন্দের সঙ্গে গ্রহণ করেছি।’

ফ্রেডেরিক বলেন, তার মা সবসময় একজন অসাধারণ শাসক হিসেবে স্মরণীয় হয়ে থাকবেন।

কিং ফ্রেডেরিক জনতাকে দেখে আবেগপ্রবণ হয়ে ওঠেন এবং উদযাপনের দৃশ্য দেখার সময় অশ্রুসিক্ত হন।

সিংহাসনের নতুন উত্তরাধিকারী ১৮ বছর বয়সী ক্রাউন প্রিন্স ক্রিশ্চিয়ান সহ তার চার সন্তান বারান্দায় তার সঙ্গে ছিলেন।

কিং ফ্রেডেরিক এবং তার অস্ট্রেলিয়ান বংশোদ্ভূত স্ত্রী কুইন কনসোর্ট মেরির একটি চুম্বনে জনতা উচ্ছ্বসিত ও উল্লসিত হয়।কুইন মার্গারেটকে বিদায় জানাতে শহর জুড়ে ভিড় লেগে ছিল।

৫৫ বছর বয়সী ফ্রেডেরিক এখন ইউরোপের প্রাচীনতম রাজতন্ত্রের নেতৃত্ব দিচ্ছেন।

বৃটিশ সম্রাট কিং চার্লস এবং কুইন কনসোর্ট ক্যামিলা ডেনমার্ককে কুইন মার্গ্রেথের বহু বছরের সেবার প্রতি শ্রদ্ধা জানিয়ে নতুন রাজাকে শুভেচ্ছা জানিয়েছেন।

সম্প্রতি, ডেনমার্কের রানি দ্বিতীয় মার্গ্রেথ নববর্ষের ভাষণে পদত্যাগের ঘোষণা দেন।

ডেনমার্কের রানি দ্বিতীয় মার্গ্রেথ নববর্ষের ভাষণে পদত্যাগের ঘোষণা দেন। ছবি : সংগৃহীত

পাঁচ দশকেরও বেশি সময় ধরে রাজত্ব করার পর ডেনমার্কের রানি দ্বিতীয় মার্গ্রেথ ঘোষণা করেন যে, তিনি ২০২৪ সালের ১৪ জানুয়ারি তার পদ ছেড়ে দেবেন।

ড্যানিশ টেলিভিশনে প্রচারিত নববর্ষের আগে দেয়া ভাষণে তিনি বলেন, রানি মার্গ্রেথ তার ছেলে ক্রাউন প্রিন্স ফ্রেডেরিকের কাছে সিংহাসন হস্তান্তর করবেন।

২০২৩ সালের ফেব্রুয়ারিতে পিঠের অস্ত্রোপচারের কথা উল্লেখ করে সিদ্ধান্ত নিয়েছিলেন যে পরবর্তী প্রজন্মের কাছে দায়িত্বটি দেয়ার জন্য এখনই সঠিক সময় মনে করছেন তিনি।

রানি মার্গ্রেথ বলেন, “দুই সপ্তাহের মধ্যে ডেনমার্কের রানি হিসেবে আমার ৫২ বছর পূর্ণ হবে। এই দীর্ঘ সময় রাষ্ট্রের রাজত্ব যে কারও জীবনের স্মৃতি হয়ে থাকবে ঠিক আমারও। বয়স হয়ে গেলে শরীরে অসুস্থতা বৃদ্ধি পায় ফলে অতীতের মতো কেউ ভালো কাজ করতে পারে না।’’