চীনে কয়লাখনি দুর্ঘটনায় নিহত ১০

টুইট ডেস্ক : চীনে একটি কয়লাখনিতে দুর্ঘটনায় অন্তত ১০ জন নিহত এবং ছয়জন নিখোঁজ হয়েছেন। শনিবার (১৩ জানুয়ারি) চীনা স্থানীয় জরুরি ব্যবস্থাপনা সংস্থা ও রাষ্ট্রীয় বার্তা সংস্থার বরাতে এই তথ্য জানিয়েছে আলজাজিরা।

পিংডিংশান জরুরি ব্যবস্থাপনা ব্যুরো জানিয়েছে, শুক্রবার দুপুর ২টা ৫৫ মিনিটে পিংডিংশান তিয়ানান কয়লাখনির মালিকানাধীন একটি খনিতে কয়লা ও গ্যাস বিস্ফোরণের কারণে দুর্ঘটনাটি ঘটে। এ সময় খনিতে মোট ৪২৫ জন শ্রমিক কাজ করছিলেন।

এ ঘটনার পর কয়লাখনিতে উদ্ধার অভিযান অব্যাহত এবং শহরব্যাপী নিরাপত্তা ব্যবস্থা পরীক্ষা-নিরীক্ষা করার কথা জানিয়েছে সংস্থাটি।

তবে হেনান প্রদেশের কয়লাসমৃদ্ধ পিংডিংশানে নিরাপত্তা ব্যবস্থা যাচাই-বাছাই করা হলে সেখানে কয়লা উৎপাদন ব্যাহত হতে পারে।

এমনকি বাজারে কয়লা সরবরাহে চাপ সৃষ্টি হতে পারে। গত নভেম্বরে সরকার খনিতে নিরাপত্তা ব্যবস্থা জোরদারের প্রতিশ্রুতি দিলে চীনে কয়লার দাম বেড়ে গিয়েছিল।

বিগত কয়েক দশকে চীনে খনি সম্পর্কিত নিরাপত্তা ব্যবস্থা বেশ উন্নত হয়েছে। এক সময় গণমাধ্যম এসব বিষয়ে কথা না বললে এখন বড় ধরনের ঘটনা ঘটলে প্রতিবেদন প্রকাশ করে।

তবে এখানো খনিতে নিয়মিত দুর্ঘটনা ঘটে। সরকারি পরিসংখ্যান অনুযায়ী, ২০২২ সালে ১৬৮টি দুর্ঘটনায় ২৪৫ জন মারা গেছেন।

গত মাসে উত্তর-পূর্ব হেইলংজিয়াং প্রদেশের জিক্সি শহরের উপকণ্ঠে একটি খনিতে দুর্ঘটনায় ১২ জন নিহত এবং ১৩ জন আহত হয়েছেন।

নভেম্বরে একই প্রদেশে আরেকটি কয়লা খনিতে দুর্ঘটনায় ১১ জন নিহত হয়। এ ছাড়া সেপ্টেম্বরে দক্ষিণ-পশ্চিম চীনের গুইঝো প্রদেশের একটি কয়লা খনিতে আগুন লেগে অন্তত ১৬ জন নিহত হয়।