হুথিদের বিরুদ্ধে দ্বিতীয় দিন হামলা চালিয়েছে আমেরিকা

রেড সি-তে টহল দিচ্ছে ইউএস ফিফথ ফ্লিটের ডেস্ট্রয়ার ইউএসএস থমাস হাডনার । ছবি : সংগৃহীত

বিশ্ব ডেস্ক: যৌথ বাহিনী নিয়ে হুথিদের ৩০ টি লক্ষ্যবস্তুতে যৌথ হামলা চালানোর একদিন পর ইয়েমেনে আবার হামলা চালিয়েছে আমেরিকা। সিএনএনকে আমেরিকান সামরিক এক কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন।

ওই কর্মকর্তা জানিয়েছেন, আমেরিকান স্থানীয় সময় শুক্রবার (১২ জানুয়ারি) রাতে চালানো ওই নতুন হামলা আগের দিনের হামলাটির চেয়ে কম তীব্রতার ছিল। হুথিদের ব্যবহৃত একটি রেডার ব্যবস্থার ওপর নতুন করে এই হামলা চালানো হয়।

এর আগে গত (১২ জানুয়ারি) শুক্রবার হুথিরা একটি বাণিজ্যিক জাহাজ লক্ষ্য করে অন্তত একটি জাহাজ বিধ্বংসী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল।

‘রেড সি’তে চলাচলকারী আন্তর্জাতিক জাহাজগুলোর ওপর হুথিদের হামলা ঠেকাতে ইউএস ও ইউকের বাহিনী বৃহস্পতিবার হুথিদের ২৮টি আলাদা স্থাপনা লক্ষ্য করে হামলা চালায়। হামলায় দেশ দুইটি ক্যানাডা, অস্ট্রেলিয়া, বাহরাইন ও নেদারল্যান্ডসের সমর্থন পেয়েছে।

ওই কর্মকর্তা যোগ করেছেন, সবশেষ হামলাটি আমেরিকা এককভাবে চালিয়েছে।

হুথিরা ‘রেড সি’তে চলাচলকারী বাণিজ্যিক জাহাজগুলো লক্ষ্য করে নতুন করে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালালে তাদের বিরুদ্ধে আবারও সামরিক পদক্ষেপ নেয়া হবে বলে সতর্ক করেছিল আমেরিকা।

পেনসিলভানিয়ায় শুক্রবার আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘হুথিরা যদি আমাদের মিত্রদের বিরুদ্ধে আবারও সন্ত্রাসী কর্মকাণ্ড চালায় তাহলে আমরা অবশ্যই এর উপযুক্ত জবাব দেব।’

তবে আমেরিকার হামলার পরই ইরান সমর্থিত এই বিদ্রোহী গোষ্ঠীটি ইয়েমেনের দক্ষিণে গাল্ফ অফ এডেনে একটি বাণিজ্যিক জাহাজ লক্ষ্য করে আরও একটি জাহাজ বিধ্বংসী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে।

হোয়াইট হাউয যখন জানিয়েছে যে, তারা সংঘর্ষ এড়ানোর চেষ্টা চালাচ্ছে তখনই নতুন এই হামলার ঘটনাটি ঘটেছে।

আমেরিকার বৃহস্পতিবার করা আক্রমণে হুথিদের ব্যবহৃত রাডার ব্যবস্থা ও নির্দেশনা ও নিয়ন্ত্রণ নোড, ড্রোন মজুদ ও ড্রোন হামলা, ক্রুজ ক্ষেপণাস্ত্র হামলা ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালানোর স্থান লক্ষ্য করে হামলা করা হয়ে।

ইউএস ও ইউকে-কে ‘বৈধ লক্ষ্যবস্তু’ উল্লেখ করে হুথিরা জানিয়েছে, তাদের সদস্যরা অবশ্যই এই হামলার জবাব দেবে।