ফেব্রুয়ারি থেকে স্টুডেন্ট লোন মওকুফ: বাইডেনের ঘোষণা

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ফাইল ছবি : রয়টার্স

বিশ্ব ডেস্ক: বার হাজার ডলারের কম ঋণ নিয়ে যারা ১০ বছর ধরে পরিশোধ করে চলেছে তাদের স্টুডেন্ট লোন ফেব্রুয়ারি থেকে সম্পূর্ণভাবে মওকুফ হতে পারে বলে এক বিবৃতিতে জানিয়েছে প্রেসিডেন্ট জো বাইডেন।

সিবিএস জানায়, আমেরিকান স্থানীয় সময় শুক্রবার (১২ জানুয়ারি) প্রেসিডেন্টের নতুন এ ঘোষণা অনুযায়ী স্টুডেন্ট লোন মওকুফ পেতে ঋণগ্রহীতাদের অবশ্যই বাইডেন প্রশাসনের নতুন ‘সেভিং অন এ ভ্যালুয়েবল এডুকেশন রিপেমেন্ট’ প্ল্যানে নাম তালিকাভুক্ত করতে হবে, যাকে ‘সেভ প্ল্যানও’ বলা হয়।

প্রেসিডেন্ট জো বাইডেন জানাচ্ছেন, ফেব্রুয়ারি মাস থেকে শুরু হবে স্টুডেন্ট লোন মওকুফের প্রক্রিয়া। এটির জন্য ঋণগ্রহীতাদের অবশ্যই প্রশাসনের নতুন ‘সেভিং অন এ ভ্যালুয়েবল এডুকেশন রিপেমেন্ট’ প্ল্যানে নাম তালিকাভুক্ত করতে হবে।

“স্টুডেন্ট লোন মওকুফের বিষয়ে বাইডেন বলেন, ‘নতুন ঋণ মওকুফের পরিকল্পনাটি বিশেষ করে কমিউনিটি কলেজের ঋণগ্রহীতা, নিম্ন আয়ের ঋণগ্রহীতা এবং যারা তাদের ঋণ পরিশোধের জন্য সংগ্রাম করছেন তাদের সাহায্য করবে।”

তিনি বলেন, ‘ঋণগ্রহীতাদের যত তাড়াতাড়ি সম্ভব আরও স্বস্তির জায়গা করে দেয়ার জন্য আমাদের চলমান প্রচেষ্টার অংশ এটি’ যাতে তারা স্টুডেন্ট লোনের বোঝা থেকে বেরিয়ে এসে নিজেদের জীবন ও স্বপ্নগুলো নিয়ে এগিয়ে যেতে পারে।’

বাইডেন জানিয়েছেন, এই প্ল্যানটি প্রায় ৬.৯ মিলিয়ন ঋণগ্রহীতার জন্য মৌলিক সাহায্য করবে, যাদের মধ্যে ৩.৯ মিলিয়নের পরিশোধের পরিমান শূন্য। এই উপকারের মাধ্যমে বাইডেন চাচ্ছেন ঋণগ্রহীতাদের জীবনের জন্য আরও স্বস্তির জায়গা তৈরি করতে।

গত বছর সুপ্রিম কোর্ট বাইডেন প্রশাসনের বড় পরিসরে স্টুডেন্ট লোন মওকুফের একটি পরিকল্পনা আটকে দেয় যেখানে যা প্রায় ৪০ মিলিয়ন ঋণগ্রহীতা প্রতি ২০ হাজার ডলার ঋণ মওকুফ করার কথা ছিল।

শুক্রবারের ঘোষণাটিকে স্টুডেন্ট লোন মওকুফের জন্য বাইডেন প্রশাসনের দিক থেকে এমনই একটি চাপের অংশ হিসেবে দেখা হচ্ছে।

তারপর থেকে শিক্ষা বিভাগ ঋণের আর্থিক চাপ কমাতে ‘সেভ প্ল্যানের’ মতো অন্য দিকে মনোযোগ দেয় ফলে আয়ের সঙ্গে ঋণ পরিশোধকে সমন্বয় করে এবং কিছু ক্ষেত্রে মাসিক ঋণ পরিশোধকে শূন্যে কমিয়ে দিতে পারে।