রেড সিতে চলমান আক্রমণের হুমকি হুথিদের

হুথিদের ওপর চালানো বিমান হামলার ছবি প্রকাশ করে বৃটেইন। ছবি : সংগৃহীত

টুইট ডেস্ক: ইরান-সমর্থিত হুথি গোষ্ঠী ইয়েমেনে আমেরিকা এবং বৃটেইনের লক্ষ্যবস্তুগুলি আক্রমণের জন্য রেড সিতে চলমান হামলার হুমকি দিয়েছে। হুথি ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারি একটি ভিডিও বার্তায় জনান, “আমেরিকান ও বৃটিশ শত্রুরা আমাদের ইয়েমেনি জনগণের বিরুদ্ধে অপরাধমূলক আগ্রাসনের জন্য সম্পূর্ণ দায় বহন করে। এই আগ্রাসনের জবাব দেয়া হবে। রেড সিতে সমস্ত আমেরিকান-বৃটিশ স্বার্থ সংশ্লিষ্ট বিষয় আমাদের বৈধ লক্ষ্যবস্তুতে পরিণত হল।”

ইয়েমেনে হুথিদের কয়েকটি ঘাঁটিকে লক্ষ্যবস্তু করে আমেরিকার ও বৃটেইনের চালানো হামলার জবাবে রেড সিতে চলমান আক্রমণ অব্যাহত রাখার হুমকি দিয়েছে ইরান-সমর্থিত বিদ্রোহী গোষ্ঠীটি।

সিবিএস জানায়, ইয়েমেন স্থানীয় সময় বৃহস্পতিবার হুথিদের ওপর হামলার কয়েক ঘণ্টা পরেই সংগঠনটির সুপ্রিম পলিটিক্যাল কাউন্সিল কৌশলগত ও বাণিজ্যিকভাবে বেশ গুরুত্বপূর্ণ মধ্যপ্রাচ্যের এ জলপথে চলাচলকারী জাহাজগুলোকে লক্ষ্যবস্তু করে হামলা চালিয়ে যাওয়ার হুমকি দেয়।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) মোট ৭৩ বারের হামলায় কমপক্ষে পাঁচজন নিহত এবং ছয়জন আহত হয়েছেন বলে শুক্রবার (১২ জানুয়ারি) দাবি করেছেন হুথিদের একজন সামরিক মুখপাত্র।

হামলার বিষয়ে আমেরিকান সেন্ট্রাল কমান্ড বৃহস্পতিবার রাতে এক বিবৃতিতে জানায়, ১৬টি হুথি অবস্থানে ৬০টির বেশি লক্ষ্যবস্তুতে আঘাত করা হয়েছে যার মধ্যে রয়েছে, ‘হুথি কমান্ড ও কন্ট্রোল নোড, অস্ত্রের ডিপো, লঞ্চিং সিস্টেম, উত্পাদন ব্যবস্থা এবং বিমান প্রতিরক্ষা রাডার সিস্টেম।’

তবে ঠিক কোথায়, কিভাবে বা কোন অস্ত্রের সাহায্যে হামলা চালানো হয়েছে সে সম্পর্কে কিছু জানানো না হলেও আমেরিকার ডিফেন্স সেক্রেটারি অস্টিন লয়েড এক বিবৃতিতে এ হামলার বিষয়টি নিশ্চিত করেছে।

একজন ঊর্ধ্বতন আমেরিকান সামরিক কর্মকর্তা বৃহস্পতিবার রাতে সাংবাদিকদের জানান- বিমান, ভূ-পৃষ্ঠ এবং উপ-সারফেস প্ল্যাটফর্ম থেকে হুথিদের ওপর হামলা চালানো হয়।

এ হামলাকে রেড সিতে নজিরবিহীন আক্রমণ ও ইতিহাসে প্রথমবারের মতো হুথিদের জাহাজ-বিধ্বংসী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের ব্যবহারের প্রত্যক্ষ জবাব হিসেবে চিহ্নিত করে বৃহস্পতিবার রাতে এক বিবৃতি দিয়েছে আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেন।

তিনি বলেন, “আমাদের জনগণ ও আন্তর্জাতিক বাণিজ্যের অবাধ প্রবাহকে রক্ষা করার জন্য প্রয়োজনে আরও পদক্ষেপ নেয়া হবে।”

হুথিদের ওপর চালানো হামলায় অস্ট্রেলিয়া, বাহরাইন, কানাডা এবং নেদারল্যান্ডসের সহায়তার কথাও বাইডেনের ওই বিবৃতিতে জানানো হয়েছে।

‘অ্যামেরিকা, বৃটেইন, অস্ট্রেলিয়া, বাহরাইন, কানাডা, নেদারল্যান্ডস, ডেনমার্ক, জার্মানি, নিউজিল্যান্ড ও সাউথ কোরিয়া এক যৌথ বিবৃতিতে জানায়, এ নিখুঁত হামলার উদ্দেশ্য ছিল আন্তর্জাতিক বাণিজ্যের অন্যতম গুরুত্বপূর্ণ জলপথে নাবিকদের জীবনের জন্য হুমকি হুথিদের সক্ষমতা কমিয়ে আনা।’

৭ অক্টোবরের হামাস-ইযরায়েল যুদ্ধকে ইস্যু করে হুথিরা রেড সি ও এডেন উপসাগরে বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়ে আসছে হুথিরা যার মধ্যে মঙ্গলবারের হামলাটি ছিল সবচেয়ে বড়।