বাংলাদেশের নেতৃত্বকে স্বীকৃতি দেওয়া উচিত: রাশিয়ান মুখপাত্র মারিয়া জাখারোভার

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা। ছবি : সংগৃহীত

টুইট ডেস্ক: সম্প্রতি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে বহির্বিশ্ব থেকে প্রভাবিত করার চেষ্টা হয়েছিল বলে দাবি করেছেন রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা। তিনি বলেন, বাংলাদেশের কিছু রাজনৈতিক দলের নির্বাচনে অংশ না নেওয়াটা দুঃখজনক। তবে বাইরে থেকেও নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা করা হয়েছিল।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্টিন বাংলাদেশের নতুন সরকারের গঠনে অভিনন্দন জানিয়েছেন বলেও উল্লেখ করেন তিনি।

শেখ হাসিনাকে পুতিনের অভিনন্দন । ছবি: সংগৃহীত

মারিয়া জাখারোভার বলেন, বাংলাদেশে গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত সংসদ নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়েছে, ক্ষমতাসীন আওয়ামী লীগ সংসদের ৩০০টি আসনের মধ্যে ২২২টি আসন লাভ করে, সংখ্যাগরিষ্ঠ ভোটে জয়লাভ করে। আমরা এই সফলতার সূচনায় বাংলাদেশের জনগণকে অভিনন্দন জানাতে চাই।

তিনি আরো বলেন, দুর্ভাগ্যবশত, কিছু বিরোধী দল নির্বাচন প্রক্রিয়ায় অংশগ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছে। তারপরও, নির্বাচনের ফলাফলকে প্রভাবিত করার জন্য বহিরাগত প্রচেষ্টা চালানো হচ্ছে, এমনটি আমরা ২২ নভেম্বর এবং ১৫ ডিসেম্বর ২০২৩-এ উল্লেখ করেছি।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্টিন বাংলাদেশে একটি নতুন সরকার গঠিত হওয়ার জন্য অভিনন্দন জানিয়েছেন। এছাড়া, রাশিয়ার সহ ২০০ টিরও বেশি আন্তর্জাতিক পর্যবেক্ষক নির্বাচনের বৈধতা এবং সাধারণভাবে স্বীকৃত মানদণ্ডের আনুগত্য নিশ্চিত করেছেন বলে মারিয়া জাখারোভার মন্তব্য করেন।

১১ জানুয়ারী, বাংলাদেশে একটি নতুন সরকার গঠিত হয়, যেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়াজেদ পূর্বে যে পদে ছিলেন সেই পদে পুনরায় নিযুক্ত হন। ঢাকার রুশ দূতাবাস তাদের ফেসবুক পেজে হতে এইসব তথ্য জানা যায়।