বাংলাদেশ বানান ভুল, বিব্রতকর পরিস্থিতিতে ইমরুল কায়েস

খেলা ডেস্ক : কখনো কখনো একটা সামান্য ভুল অনেক বিব্রতকর পরিস্থিতি সৃষ্টি করতে পারে। বিশেষ করে দেশকে প্রতিনিধিত্ব করে এমন জায়গায় ভুল মেনে নেওয়া যায় না। তেমনই এক পরিস্থিতিতে পড়লেন টাইগার ক্রিকেটার ইমরুল কায়েস।

বুধবার ফেসবুকে বাংলাদেশ নামের বানান ভুলের বিষয়ে একটি পোস্ট করেছেন কায়েস। যেখানে দেখা যাচ্ছে, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের একটি অ্যারাইভাল কার্ডে বাংলাদেশ নামের বানান ভুল রয়েছে। ইংরেজিতে ‘Bangladesh’ এর বদলে সেখানে লেখা হয়েছে ‘Bnagladesh’।

বানান ভুলের বিষয়ে ইমরুল কায়েস লিখেছেন, ‘মানুষ মাত্রই ভুল করতে পারে এটাই স্বাভাবিক। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে কিছু কিছু জায়গায় কিছু ভুল থাকে, যেগুলো খুব সহজে মেনে নেওয়াটা খুবই কঠিন।

মঙ্গলবার আমি যখন হংকং থেকে বাংলাদেশে ফ্লাইটে আসছিলাম, আমি বাংলাদেশের অ্যারাইভাল কার্ডে দেখলাম যে, বাংলাদেশের নামের স্পেলিংয়ে এই মিসটেক করা আছে। আসলে এটা দেখার পরে আমার কিছু বিদেশী বন্ধু ছিল একই ফ্লাইটে, ওরা আমাকে প্রথমে জিনিসটা দেখায় এরপর আমাকে বলে যে তোমাদের দেশে কি হয়?’

দেশের বানান ভুল নিয়ে বিদেশি বন্ধুরা হাসাহাসি করছিল বলেও জানান কায়েস। টাইগার এই ক্রিকেটার লিখেছেন, ‘এটা নিয়ে ওরা একটু হাসাহাসি করছিল, বাট আমি ওদেরকে কোনোরকম বুঝাইছি যে, এটা প্রিন্টিং মিসটেক হতে পারে। আমার কাছে প্রশ্ন হলো যারা এই দায়িত্বে আছেন বা অথরিটিতে আছেন, তারা কি একটিবারের জন্য এটা দেখেন নাই?

এত বড় মিসটেকের জন্য আমাদের দেশের কত বড় সম্মান বাইরের মানুষের কাছে নষ্ট হয় এবং আমাদের কত খারাপভাবে ওরা চিন্তা করে। আমার মনে হয়, এগুলো আমাদের এখন দেখার সময় আসছে এবং আমাদের এটা সবার চিন্তার একটা বিষয়।’

ইমরুল কায়েসের এমন পোস্টের মন্তব্যের ঘরে অনেকেই বানান ভুলের বাজে অভিজ্ঞতা শেয়ার করেছেন।