ইসির সংলাপে না আসার ঘোষণায় অটল বিএনপি

টুইট ডেস্ক : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতির অগ্রগতিসহ সার্বিক বিষয়ে নিবন্ধিত দলগুলোর সঙ্গে নির্বাচন কমিশন যে আলোচনার আয়োজন করেছে, তাতে এবারও না যাওয়ার ঘোষণা দিয়ে রেখেছে বিএনপি ও সমমনা দলগুলো।

কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন নির্বাচন কমিশন শনিবার দিনভর আগারগাঁওয়ের নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে এই আলোচনার আয়োজন রেখেছে। সকালে ও বিকালে দুই ভাগে ২২টি করে দলকে এতে অংশ নেওয়ার জন্য চিঠি দেওয়া হয়েছে।

ক্ষমতাসীন আওয়ামী লীগকে ডাকা হয়েছে সকালে। বিএনপি এবং জাতীয় সংসদে প্রধান বিরোধী দল জাতীয় পার্টিকে ডাকা হয়েছে বিকালে। প্রতিটি দলের সভাপতি ও সাধারণ সম্পাদক বা দলের দুজন মনোনীত প্রতিনিধি থাকতে পারবেন বলে জানানো হয়েছে।

ভোট নিয়ে বিবদমান রাজনৈতিক পরিস্থিতির মধ্যে সহিংসতা শুরু হয়েছে। মতভেদ নিরসনে সংলাপের তাগিদ এসেছে দলসহ বিভিন্ন মহল থেকে; কূটনৈতিক মহলেও চলছে দৌড়ঝাঁপ। এর মধ্যে এই আলোচনার আহ্বান এসেছিল কমিশনের তরফে। তবে বিএনপির অবস্থান পাল্টায়নি এতটুকু।

দেওয়ার মত কাউকে না পেয়ে বিএনপি অফিসের কলাপসিবল গেইটের ভেতরে চেয়ারের ওপর আমন্ত্রণের চিঠি রেখে এসেছেন ইসির বার্তবাহন। নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকার, বর্তমান নির্বাচন কমিশনের পুনর্গঠন, সরকারের পদত্যাগসহ নানা দাবিতে আন্দোলনে থাকা দলটি এরই মধ্যে ‘চূড়ান্ত’ পর্যায়ের কর্মসূচি শুরু করে দিয়েছে।

গত সপ্তাহে পাঁচটি কর্মদিবসের মধ্যে একদিন হরতাল ও তিন দিন অবরোধ পালন করেছে তারা। আগামী সপ্তাহেও রোব ও সোমবার অবরোধের ডাক দেওয়া হয়েছে।

অজ্ঞাত স্থান থেকে ভিডিও বার্তায় বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, ‘‘এটা (ইসির চিঠি) কীসের সংলাপ? কার জন্য সংলাপ? দলের শীর্ষ নেতাদের বন্দি করে, বাড়ি ছাড়া করে, ঘর ছাড়া করে ওরা কীসের সংলাপ করতে চায়? …সরকারের নির্দেশে এই তামাশাগুলো করা হচ্ছে, উপহাসগুলো করা হচ্ছে, ঠাট্টা-ইয়ার্কি করা হচ্ছে সংলাপের নামে নির্বাচন কমিশন।”

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ শীর্ষস্থানীয় বহু নেতা এখন গ্রেপ্তার হয়ে কারাগারে, কেউ কেউ আছেন রিমান্ডে। বাকিদের বেশিরভাগ আত্মগোপনে। কেন্দ্রীয় কার্যালয় তালাবদ্ধ থাকায় কমিশনের চিঠি ফটকেই ঝুলিয়ে রেখে এসেছেন পত্রবাহক।

কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন বর্তমান কমিশন দায়িত্ব নেওয়ার পর রাজনৈতিক দলগুলোর সঙ্গে এর আগে দুই দফা সংলাপ করেছে। তবে বিএনপি ও সমমনা দলগুলো দুই বারই আমন্ত্রণ প্রত্যাখ্যান করে বলেছে, এই নির্বাচন কমিশনের ওপর তাদের কোনো ভরসা নেই।

বিএনপির সঙ্গে সমঝোতায় না থাকা সিপিবি ও বাসদের মতো দলগুলোও গত মার্চে অনানুষ্ঠানিক আলোচনার জন্য নির্বাচন কমিশনের আমন্ত্রণ প্রত্যাখ্যান করে। এমন দলের সংখ্যা ৯টি। এবার তারা ইসির ডাকে সাড়া দেবে কি না- এই প্রশ্নে কমিশন সচিব মো. জাহাংগীর আলম কোনো মন্তব্য করতে চাননি।

নির্বাচন কমিশন দলগুলোকে পাঠানো চিঠিতে তাদের সাংবিধানিক বাধ্যবাধকতার কথা স্মরণ করিয়ে দিয়েছে। এতে বলা হয়েছে, সংবিধানের ১২৩ অনুচ্ছেদের বিধান অনুসারে, একাদশ জাতীয় সংসদের মেয়াদপূর্তির কারণে আগামী জানুয়ারির মধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আয়োজন করতেই হবে।

কমিশনের হাতে ভোট আয়োজনে আগামী ২৯ জানুয়ারি পর্যন্ত সময় থাকলেও তারা সেই মাসের প্রথম সপ্তাহেই এই আয়োজন শেষ করে ফেলতে চায়। তফসিল চলতি মাসেই হবে, এটি জানানো হয়েছে একাধিকবার। সেটি হতে পারে দ্বিতীয় সপ্তাহেই।

যাদের আমন্ত্রণ

সকাল সাড়ে ১০ টায় নির্বাচন ভবনে ইসির সম্মেলন কক্ষে আমিন্ত্রত ২২ দলের মধ্যে রয়েছে: আওয়ামী লীগ, ইসলামী ঐক্যজোট, এলডিপি, তৃণমূল বিএনপি, এনডিএম, বাংলাদেশ কংগ্রেস, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি, বিজেপি।

সিপিবি, বাংলাদেশ মুসলিম লীগ, এনপিপি, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ, গণফোরামের দুই অংশ, গণতন্ত্রী পার্টি, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ, বাংলাদেশ কল্যাণ পার্টি, বাংলাদেশ সুপ্রিম পার্টি, খেলাফত মজলিস, বিএমএল, বিএনএফ, গণফ্রন্ট ও নতুন নিবন্ধিত ইনসানিয়তা বিপ্লব বাংলাদেশকেও ডাকা হয়েছে সকালে।

বিকাল সাড়ে ৩ টায় ডাকা হয়েছে বিএনপি, জেপি, বাংলাদেশ সাম্যবাদী দল (এমএল), বাংলাদেশ তরীকত ফেডারেশন, কৃষক শ্রমিক জনতা লীগ, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, বিকল্পধারা বাংলাদেশ, জাতীয় পার্টি, জাসদ, জেএসডিকে।

অন্য দলগুলো হল: জাকের পার্টি, বাসদ, বাংলাদেশ খেলাফত আন্দোলন, বাংলাদেশ ন্যাপ, বাংলাদেশ জাতীয় পার্টি, বাংলাদেশ খেলাফত মজলিস, ইসলামী আন্দোলন, বাংলাদেশ ইসলামিক ফ্রন্ট, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, মুক্তিফৌজ, বাংলাদেশ জাসদ ও বিএনএম।