রাজশাহীতে ৪ ভোটকেন্দ্রে আগুন, ৩ হাতবোমা উদ্ধার

নিজস্ব প্রতিবেদক : রাজশাহীর তিন উপজেলার চারটি ভোটকেন্দ্রে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। একটি ভোটকেন্দ্রের সামনে পাওয়া গেছে দুইটি হাতবোমা। এছাড়াও স্বতন্ত্র প্রার্থীর এক সমর্থকের বাড়ির গেটের সামনে থেকে আরেকটি হাত বোমা উদ্ধার করা হয়েছে।

বৃহস্পতিবার গভীর রাতে পেট্রোল বোমা ব্যবহার করে বা ঢেলে বিভিন্ন বিদ্যালয়ে অবস্থিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের এসব ভোটকেন্দ্রে আগুন দেওয়া হয়। আগুনে বই ও কাগজপত্রসহ বিদ্যালয়ের আসবাবপত্র পুড়ে গেছে বলে জানিয়েছেন রাজশাহী জেলা পুলিশের মুখপাত্র ও অতিরিক্ত পুলিশ সুপার রফিকুল ইসলাম।

ভোটকেন্দ্রগুলো হলো- রাজশাহী-৩ আসনের মোহনপুর উপজেলার মতিহার উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্র, রাজশাহী-৪ আসনের বাগমারা উপজেলার আক্কেলপুর উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্র এবং রাজশাহী-৬ আসনের বাঘা উপজেলার ঝিনা প্রাথমিক বিদ্যালয় ও জোতনশী প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্র।

অতিরিক্ত পুলিশ সুপার রফিকুল আরও জানান, বাগমারার আক্কেলপুর উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্রের সামনে দুইটি হাতবোমা পাওয়া গেছে। পুলিশ সেটি ঘিরে রেখে বোমা নিষ্ক্রিয়কারী দলকে খবর দেয়। পরে র‌্যাবের বোমা নিষ্ক্রিয়কারী দল গিয়ে বিস্ফোরণ ঘটিয়ে নিস্ক্রিয় করে।

বাগমারা থানার ওসি অরবিন্দ সরকার বলেন, বৃহস্পতিবার রাতে দুর্বৃত্তরা উপজেলার গনিপুর ইউনিয়নের আক্কেলপুর উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্রের অফিসকক্ষের জানালা দিয়ে পেট্রোল বোমা ছোঁড়ে। এতে কক্ষটিতে আগুন ধরে সেখানে থাকা বইপত্র পুড়ে যায়।

এ সময় বিকট শব্দ শুনে আশপাশের লোকজন ছুটে এলে দুর্বৃত্তরা পালিয়ে যায়। যাওয়ার সময় বিদ্যালয়ের ফটকে দুটি হাতবোমা জাতীয় বস্তু ফেলে যায় তারা।

পরে স্থানীয়রা জাতীয় জরুরি সেবার নম্বরে (৯৯৯) ফোন দিলে পুলিশ ঘটনাস্থলে যায়। পুলিশ সেখান থেকে দুর্বৃত্তের ফেলে যাওয়া একটি মানিব্যাগ উদ্ধার করে এবং বোমা দুইটি ঘিরে রাখে।

ওসি বলেন, মচমইল এলাকার আমিকুর রহমান স্বজন নামের একজনের বাড়ির গেটে একটি হাত বোমা পাওয়া গেছে। স্বজন কাঁচি প্রতীকের স্বতন্ত্র প্রার্থী এনামুল হকের কর্মী হিসেবে ভোট করছেন। রাতে কে বা করা তার বাড়ির গেটের সামনে বোমটি রেখে যায। পরে বোমা নিস্ক্রিয়কারী দল গিয়ে বোমাটি উদ্ধার করে।

মতিহার উচ্চ বিদ্যালয়ের নিরাপত্তা কর্মী বাবর আলী বলেন, আমরা শীতের রাত হলেও মতিহার স্কুল মোড়ে রাত্রী ১১ থেকে ১২ পর্যন্ত অবস্থান করি, এর মধ্যে এ আগুন লাগানোর ঘটনা ঘটেনি। আমার ধারণা রাত ৩ টার পরে হয়তো কেউ আগুন লাগিয়ে চলে যায়।

অতিরিক্ত পুলিশ সুপার রফিকুল জানান, এসব ঘটনার সঙ্গে জড়িতদের খুঁজে বের করে দ্রুত আইনের আওতায় আনা হবে।

রাজশাহীর ছয়টি আসনে ৭৭০টি ভোট কেন্দ্র রয়েছে। এর মধ্যে ঝুকিপূর্ন হিসেবে ঘোষনা করা হয়েছে ৩১০টি। ছয়টি আসনে ৪২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। আর ভোটার সংখ্যা ২১ লাখ ৭৭ হাজার ৭৬১ জন।