রাশিয়া-ইউক্রেন যুদ্ধে আমেরিকা সরাসরি অংশ নেবে: প্রেসিডেন্ট জো বাইডেন

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এবং আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি: সংগৃহীত

বিশ্ব ডেস্ক: ইউক্রেনের ওপর সর্বশেষ বিমান হামলাকে রাশিয়ার নির্মম কঠোরতার ইঙ্গিত উল্লেখ করে পুতিন ইউক্রেনকে ধ্বংস করে দিতে চান বলে মন্তব্য করেছে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন।

রয়টার্স জানিয়েছেন, হামলার প্রতিক্রিয়ায় স্থানীয় সময় শুক্রবার (২৯ ডিসেম্বর) প্রেসিডেন্ট বাইডেন সেন্ট ক্রোয়েক্সে অবকাশযাপনকালীন তার পক্ষে জারি করা এক বিবৃতিতে এ মন্তব্য করেন।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা শুরুর পর গতকাল শুক্রবার রাশিয়া দেশটির ওপর সবচেয়ে ভয়াবহ আকস্মিক বিমান হামলা চালায়। এতে ইউক্রেনের জুড়ে ৩১ জন বেসামরিক লোক নিহত ও ১২০ জনের বেশি আহত হওয়ার দাবি করে দেশটির কর্মকর্তারা।

বিবৃতিতে বাইডেন বলেন, ইউক্রেনের ওপর বিমান হামলা এ যুদ্ধে রাশিয়ার নির্মম ও কঠোরতার ইঙ্গিত প্রমান করে। এ ধ্বংসাত্মক যুদ্ধের প্রায় দুই বছর পরও পুতিনের উদ্দেশ্য বদলায়নি। তিনি ইউক্রেনকে ধ্বংস করতে এবং এর জনগণকে পরাধীন করতে চান। তাকে অবশ্যই থামাতে হবে।

ইউক্রেনে সাহায্যের বিষয়ে বাইডেন বলেন, “নতুন বছরে কংগ্রেস জরুরি পদক্ষেপ না নিলে আমরা ইউক্রেনের জনগণকে রক্ষা করার জন্য প্রয়োজনীয় অস্ত্র এবং অত্যাবশ্যক বিমান প্রতিরক্ষা ব্যবস্থা পাঠানো চালিয়ে যেতে সক্ষম হব না। কংগ্রেসকে অবশ্যই এ বিষয়ে পদক্ষেপ নিতে হবে এবং আর কোনো বিলম্ব ছাড়াই কাজ করতে হবে।”

তিনি বলেন, যখন স্বৈরশাসক এবং একনায়করা ইউরোপে যুদ্ধ চালায় তখন আমেরিকার ঝুঁকি বেড়ে যায়; তাই আমেরিকা সরাসরি ওই যুদ্ধে অংশ নেবে। আমরা আমাদের মিত্র এবং অংশীদারদের হতাশ হতে দিতে পারি না।

‘আমরা ইউক্রেনকে হতাশ করতে পারি না’। ‘ইতিহাস তাদের কঠোরভাবে বিচার করবে যারা স্বাধীনতার ডাকে সাড়া দিতে ব্যর্থ হয়।’

বাইডেনের সঙ্গে সেন্ট ক্রোয়েক্সে থাকা তার ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইজার জেইক সালিভান আলাদাভাবে হামলার পর পোলিশ সেক্রেটারি অফ স্টেইট জেসেক সিভিয়েরার সঙ্গে কথা বলেছে বলে জানিয়েছে হোয়াইট হাউজ।

এ সময় সালিভান পোল্যান্ডের সঙ্গে সংহতি প্রকাশ করেছে এবং প্রয়োজনে প্রযুক্তিগত সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে।

বাইডেন ইউক্রেনের বিষয়টি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে বলে জানান সালিভান।