ক্যালিফোর্নিয়া অবৈধ অভিবাসীদের জন্য স্বাস্থ্যবীমা ঘোষণা

প্রতীকী ছবি

টুইট ডেস্ক: প্রথম স্টেট হিসেবে অবৈধ অভিবাসীদের জন্য একটি নতুন স্বাস্থ্যবীমা প্রোগ্রাম ঘোষণা করেছে ক্যালিফোর্নিয়া। এই প্রোগ্রামের মাধ্যমে সব বয়সী অবৈধ অভিবাসী জানুয়ারির ১ তারিখ থেকে ক্যালিফোর্নিয়ার মেডিকেইড প্রোগ্রাম মেডি-ক্যাল এর যোগ্য হবেন। তবে আয়ের সীমা এবং ক্যালিফোর্নিয়া নাগরিকত্ব আইন আবশ্যক অন্যান্য শর্তাবলি পূরণ করতে হবে ।

এর আগে ২০১৪ সালে ক্যালিফোর্নিয়ার সব অবৈধ অভিবাসীরা মেডি-ক্যাল প্রোগ্রামের যোগ্য ছিলেন এবং তারা জরুরি ও গর্ভধারণ সম্পর্কিত সেবা পেতেন।

ক্যালিফোর্নিয়ার তৎকালীন গভর্নর জেরি ব্রাউনের স্বাক্ষরিত ২০১৫ সালের এক বিল অনুযায়ী, অবৈধ শিশু অভিবাসীরা মেডি-ক্যাল এ যুক্ত হবার সুযোগ পেয়েছিল। গভর্নর গ্যাভিন নিউসম সব ধরণের নাগরিকত্বের ও বৈধ বা অবৈধ অভিবাসী ১৯ থেকে ২৫ বছর বয়সী তরুণদের মেডি-ক্যালের সেবা গ্রহনের সুযোগকে আইনে পরিণত করার বিলে স্বাক্ষর করেন। পরবর্তীতে এই আইনের অধীনে ৫০ বছর বা তার বেশি বয়সী ব্যক্তিদেরও একই সুবিধার আওতায় আনা হয়।

ক্যালিফোর্নিয়া স্টেইটের সেনেটর মারিয়া এলেনা ডুরাজো বলেছেন, ‘স্বাস্থ্যবীমা ঘোষণার নতুন সিদ্ধান্তটি কার্যকর হবে জানুয়ারি মাসের ১ তারিখ থেকে’। ‘এতে ২৬ থেকে ৪৯ বছর বয়সী প্রায় ৭০০ হাজার অবৈধ অভিবাসী সম্পূর্ণ স্বাস্থ্য সুবিধার আওতায় আসবেন।’

গত মে মাসে ডুরাজো এক বিবৃতিতে বলেন, ‘এই ঐতিহাসিক সিদ্ধান্ত এটাই প্রমাণ করে যে, স্বাস্থ্যসেবাকে মানবাধিকার হিসেবে প্রতিষ্ঠা করতে ক্যালিফোর্নিয়া প্রতিশ্রুতিবদ্ধ।’

এবিসি নিউজের করা এক মন্তব্যের গভর্নর নিউসমের কার্যালয় বলেছে, “আমরা বিশ্বাস করি ক্যালিফোর্নিয়ায় সবারই মানসম্পন্ন স্বাস্থ্যসেবা পাওয়ার অধিকার রয়েছে। আমরা এই সুবিধা দেয়ার মাধ্যমে নিশ্চিত করতে চাই যে ক্যালিফোর্নিয়ার সব পরিবার ও কমিউনিটি শক্তিশালী ও সুস্বাস্থ্যের অধিকারী হবে এবং তারা প্রয়োজনের সময় সব সেবা পাবে।”

অবৈধ অভিবাসীদের জন্য ক্যালিফোর্নিয়ার এই স্বাস্থ্য সুবিধা দেয়ার প্রস্তাবও আপত্তির মুখোমুখি হয়। ক্যালিফোর্নিয়ার ২০২২-২৩ অর্থবছরের গভর্নরের বাজেটের বিশ্লেষণে ক্যালিফোর্নিয়া সেনেটের রিপাবলিকান সদস্যরা এই প্রস্তাবের সমালোচনা করে।

ওই সম্মেলনে গত বছর বলা হয়েছে, ‘ইতোমধ্যেই মেডি-ক্যাল ১৪.৬ মিলিয়ন ক্যালিফোর্নিয়ানকে সেবা দেয়ার মতো বড় পরিসরের কাজ করছে যা স্টেইটটির মোট জনসংখ্যার এক-তৃতীয়াংশেরও বেশি। এতে আরও ৭৬৪ হাজার মানুষকে যুক্ত করাটা বর্তমান সেবা ব্যবস্থাকে নতুন করে সমস্যার মুখোমুখি করবে।’

নতুন সিদ্ধান্ত অনুযায়ী অবৈধ অভিবাসীরা এখন থেকে প্রতিরোধমূলক কার্যক্রম যেমন, ‘ফ্লু শট’ নিতে পারবেন। আর বয়স্ক অবৈধ অভিবাসীরা তাদের বয়সের সঙ্গে প্রাসঙ্গিক স্বাস্থ্যসেবা যেমন, ‘ক্যান্সার স্ক্রিনিং ও শিংগলস এর ভ্যাকসিন’ এর সুবিধাগুলো মেডি-ক্যালের আওতাভুক্ত রোগীরা যে পরিমাণ ফি এর বিনিময়ে পেয়ে থাকেন, সেই পরিমাণ ফি এর বিনিময়েই পাবেন।

এই সুবিধা দেওয়ায় ক্যালিফোর্নিয়া হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসেস এজেন্সি ২০২৩-২৪ অর্থবছরে ৮৩৫.৬ মিলিয়ন ডলার বরাদ্দ করেছে এবং এরপর থেকে প্রতি বছর ২.৫ বিলিয়ন ডলার অর্থায়ন করতে চলেছে।