টেক্সাসের বিরুদ্ধে মামলার হুমকি বাইডেন প্রশাসনের

টুইট ডেস্ক : বাইডেন প্রশাসন বৃহস্পতিবার টেক্সাসকে সতর্ক করে দিয়ে বলেছে, এসবিফোর নামে পরিচিত কঠোর অভিবাসন আইন বাস্তবায়ন করলে তারা স্টেইটটির বিরুদ্ধে মামলা করবে।

আইনটি বাস্তবায়ন করা হলে টেক্সাস স্টেইট ও এর স্থানীয় আইন প্রয়োগকারী কর্মকর্তারা অবৈধভাবে আমেরিকায় প্রবেশ করা অভিবাসীদের গ্রেপ্তার, জেল ও বিচারের ক্ষমতা পাবেন। একই সঙ্গে অভিবাসীদের নির্বাসিত করার ক্ষমতাও পাবেন তারা।

২৮ ডিসেম্বর গভর্নর গ্রেগ অ্যাবোটকে পাঠানো জাস্টিস ডিপার্টমেন্টের এক চিঠিতে বলা হয়, টেক্সাস যদি ৩ জানুয়ারির মধ্যে ফেডারেল কর্মকর্তাদের আশ্বস্ত না করে যে, মার্চে পরিকল্পনা অনুযায়ী আইন প্রয়োগ করা থেকে বিরত থাকবে, তাহলে এসবএফোর-এর বিরুদ্ধে মামলা করা হবে।

প্রিন্সিপাল ডেপুটি অ্যাসিস্ট্যান্ট অ্যাটর্নি জেনারেল ব্রায়ান বয়নটন অ্যাবটকে লেখা চিঠিতে বলেছেন, ‘যেহেতু এসবিফোর অসাংবিধানিক এবং ফেডারেল সরকারের কার্যক্রমব্যাহত করবে, তাই আমরা টেক্সাসকে এর প্রয়োগে সহনশীল হওয়ার অনুরোধ করছি।’

বয়নটন সতর্ক করে বলেন, ‘টেক্সাস যদি বাইডেন প্রশাসনের দাবি না মানে, তবে অ্যামেরিকা এসবিফোর প্রয়োগের আদেশ দেয়ার জন্য মামলা করবে।’

টেক্সাসের আইন প্রণয়নকারী কর্তৃপক্ষ, এই পদক্ষেপটি পাস হওয়ার পরে এই মাসের শুরুতে এসবি ফোরে স্বাক্ষরকারী অ্যাবোটের প্রতিনিধিদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তারা সাড়া দেননি।

ইতোমধ্যে অ্যামেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন ফেডারেল আদালতে এসবিফোর চ্যালেঞ্জ করেছে। তারা বলছে, আইনটি অসাংবিধানিক।

অভিবাসন ইস্যুতে প্রেসিডেন্ট বাইডেনকে চ্যালেঞ্জ জানানোর জন্য টেক্সাসের সবশেষ প্রচেষ্টা হচ্ছে এসবিফোর। অ্যাবোটের অধীনে টেক্সাস হাজার হাজার অভিবাসীকে নিউইয়র্ক সিটি, শিকাগো এবং অন্যান্য ডেমোক্র্যাটিক নেতৃত্বাধীন শহরগুলোতে নিয়ে গেছে।

ন্যাশনাল গার্ড ইউনিট ধারাল তার দিয়ে রিও গ্রান্ডে নদীকে ঘেরাও করার দায়িত্ব নিয়েছে এবং অবৈধ অনুপ্রবেশের অভিযোগে কিছু অভিবাসীকে গ্রেফতার করার জন্য স্টেইট সৈন্যদের দায়িত্ব দিয়েছে।

এই পদক্ষেপটি আধুনিক আমেরিকার ইতিহাসে সবচেয়ে কঠোর স্টেইট অভিবাসন আইন হবে। যা অবৈধ অভিবাসনকে অপরাধ হিসেবে গণ্য করবে।

নতুন আইনের অধীনে মেক্সিকো থেকে বেআইনিভাবে টেক্সাসে প্রবেশ করার অপরাধে ১৮০ দিন পর্যন্ত জেল ও ২০০০ ডলার পর্যন্ত জরিমানা হতে পারে।

টেক্সাসে অবৈধভাবে পুনপ্রবেশ করলে এটিকে গুরুতর অপরাধ হিসেবে বিবেচনা করে ২, ১০ বা ২০ বছর পর্যন্ত কারাদণ্ডে দেয়ার বিধান রাখা হয়েছে।

২০২৪ সালের মার্চ মাসে নতুন আইনটি কার্যকর হতে চলেছে বলে জানিয়েছে টেক্সাস প্রশাসন। যদিও এর বিরুদ্ধে মামলা হলে তার ওপর নির্ভর করে আইনটি পরিবর্তিত হতে পারে।