চায়না-তাইওয়ানের একত্রীকরণ অনিবার্য: শি জিনপিং

চায়না প্রেসিডেন্ট শি জিনপিং। ছবি: সংগৃহীত

বিশ্ব ডেস্ক: চায়নার সঙ্গে তাইওয়ানের একত্রীকরণ ‘অনিবার্য’ বলে মন্তব্য করেছেন চায়না প্রেসিডেন্ট শি জিনপিং। তাইওয়ানে আগামী মাসের প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে মঙ্গলবার দেয়া এক ভাষণে চায়নার প্রেসিডেন্ট এ মন্তব্য করেন। চায়নার প্রতিষ্ঠাতা মাও সে–তুংয়ের ১৩০তম জন্মদিন উপলক্ষে এই ভাষণ দেন শি।

তিনি বলেন, মাতৃভূমির সঙ্গে পুনঃএকত্রীকরণ প্রক্রিয়া শেষ করাটা উন্নয়নের অনিবার্য শর্ত। ‘এটি একটি ন্যায়সঙ্গত প্রক্রিয়া, যা জনগণ চায়। মাতৃভূমি অবশ্যই ও আবারও একত্রিত হবে’।

‘বেইজিং মনে করে অ্যামেরিকার সঙ্গে তাইওয়ান অনানুষ্ঠানিক সম্পর্ক গড়ে তুলছে। চায়নার কমিউনিস্ট পার্টি তাইওয়ানকে চায়নার নিজস্ব ভূখণ্ডের অংশ বলে দাবি করে।’

চায়নার কর্মকর্তারা বলছেন যে, তারা তাইওয়ানকে চায়নার সঙ্গে এক করতে শক্তি প্রয়োগের বিষয়টিকে ‘অগ্রাহ্য করেন না।

গত মাসে স্যান ফ্রান্সিসকোতে একটি শীর্ষ সম্মেলনে প্রেসিডেন্ট শি অ্যামেরিকান প্রেসিডেন্ট জো বাইডেনকে বলেন যে, তাইওয়ানের সঙ্গে চায়নার এক হওয়াকে ঠেকানো যাবে না।

‘২০২২ সালে যখন তৎকালীন ইউএস হাউয স্পিকার ন্যান্সি পেলোসি তাইওয়ান সফরে যান, তখন চায়না ব্যাপক সামরিক মহড়া দিয়ে তাইওয়ানকে ঘিরে রাখে এবং অ্যামেরিকান সশস্ত্র বাহিনীর সঙ্গে শীর্ষ পর্যায়ের সামরিক যোগাযোগ বন্ধ করে দেয়।’

শি ও বাইডেনের শীর্ষ সম্মেলনসহ এক বছরেরও বেশি সময় ধরে চায়নার সঙ্গে অ্যামেরিকার সম্পর্ক আবারও কিছুটা উষ্ণ রয়েছে। আমেরিকা তাইওয়ানের সঙ্গে একটি অনানুষ্ঠানিক সম্পর্ক বজায় রাখে ও ‘এক চায়না’ নীতি বজায় রাখে।

এই নীতির আওতায় আমেরিকা তাইওয়ানকে চায়নার অংশ বলে চায়নার উপস্থিতিকে মেনে নিলেও তারা কখনোই আনুষ্ঠানিকভাবে দ্বীপটিতে বেইজিংয়ের দাবিকে স্বীকৃতি দেয়নি।

মঙ্গলবার দেয়া এক ভাষণে চায়নার নাগরিকদের মাও সে-তুং ও কমিউনিস্ট পার্টির মূল আকাঙ্ক্ষা এবং এটি প্রতিষ্ঠার উদ্দেশ্যকে কখনও না ভূলে যাওয়ার আহ্বান জানান শি জিনপিং। এ সময় নাগরিকদের উদ্দেশ্যে তিনি বলেন, “আমাদের ইতিহাসে আত্মবিশ্বাসী থাকুন এবং ঐতিহাসিক উদ্যোগকে উপলব্ধি করুন।”