ন্যাটোতে যোগদানের কাছাকাছি সুইডেন

কুচকাওয়াজরত সুইডেনের সেনা সদস্যরা। ছবি: সংগৃহীত

বিশ্ব ডেস্ক : তুর্কিয়ের আইনসভার পররাষ্ট্র বিষয়ক কমিটি মঙ্গলবার সুইডেনের ন্যাটোতে যোগদানের প্রস্তাবে সম্মতি দিয়েছে। এর ফলে নিরপেক্ষ এই নর্ডিক দেশটি ন্যাটোতে সদস্যপদ পাওয়ার আরও কাছাকাছি এসেছে।

সবশেষ পর্যায়ের আইনসংক্রান্ত প্রক্রিয়া সম্পন্ন করতে সুইডেনের ন্যাটোতে যোগদানের বিষয়টিকে এখন তুর্কিয়ের আইনসভার সাধারণ পরিষদের অনুমোদন পেতে হবে। এখন পর্যন্ত এই অনুমোদন দেয়ার জন্য কোনো তারিখ নির্ধারণ করা হয়নি।

নিরাপত্তার জন্য হুমকি এমন গোষ্ঠীগুলোর সঙ্গে সুইডেনের সম্পর্ক রয়েছে এ অভিযোগ এনে ন্যাটোর সদস্য তুর্কিয়ে এক বছরেরও বেশি সময় ধরে সুইডেনের ন্যাটোর সদস্যপদের আবেদন অনুমোদন আটকে রাখে। তুর্কিয়ে হুমকি মনে করে এমন গোষ্ঠীগুলো হলো, সশস্ত্র কুর্দি ও অপর একটি গোষ্ঠী যাদেরকে আঙ্কারা ২০১৬ সালের ব্যর্থ অভ্যুত্থানের জন্য দায়ী মনে করে।

সুইডেনের পররাষ্ট্র মন্ত্রী টোবিয়াস বিলস্টর্ম তুর্কিয়ের পররাষ্ট্র কমিটির সিদ্ধান্তকে স্বাগত জনিয়েছেন।

তিনি এক্স-এ বলেন, পরবর্তী ধাপটি হলো তুর্কিয়ের আইনসভায় প্রস্তাবটি গৃহীত হওয়ার জন্য ভোট দেয়া। আমরা ন্যাটোর সদস্য হওয়ার জন্য আগ্রহী।

এমন সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে ন্যাটোর মহাসচিব জেমস স্টলটেনবার্গ বলেন, ‘সুইডেনের ন্যাটোর যোগদানের অনুমোদন প্রক্রিয়া দ্রুত শেষ করার জন্য তিনি দেশ দুইটির ওপর নির্ভর করছেন।’ সুইডেনের অন্তর্ভুক্তি ন্যাটোকে আরও শক্তিশালী করে তুলবে।

হাঙ্গেরির গণতন্ত্রের অবস্থা নিয়ে সুইডেনের মিথ্যাচারের অভিযোগে হাঙ্গেরি সুইডেনের ন্যাটোতে যোগদানের প্রস্তাবের বিরোধিতা করে। কবে তারা এর অনুমোদন দিতে পারে তা এখনও দেশটি।

চলতি মাসের শুরুতে তুর্কিয়ের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়াঁ সুইডেনের ন্যাটো সদস্যপদের অনুমোদনের ব্যাপারে ও তুর্কিয়ের সামরিক বাহিনীর জন্য ৪০ টি নতুন এফ-সিক্সটিন যুদ্ধ বিমান কেনার ব্যাপারে আমেরিকার সঙ্গে খোলাখুলি আলোচনায় করেন। ক্যানাডাসহ অন্যান্য নেইটো মিত্রদেরকে তুর্কিয়ের ওপর তাদের দেয়া অস্ত্র নিষেধাজ্ঞা তুলে নিতেও এরদোয়াঁ অনুরোধ করেন।

হোয়াইট হাউজ সমর্থন করলেও তুর্কিয়ের কাছে এফ-সিক্সটিন যুদ্ধবিমান বিক্রির তীব্র বিরোধিতা করেছে আমেরিকার জাতীয় কংগ্রেস।

‘তুর্কিয়ের আইনসভার পররাষ্ট্র বিষয়ক কমিটি গত মাস থেকে ন্যাটোতে সুইডেনের সদস্যপদ পাওয়ার বিষয়ে আলোচনা শুরু করেছে। তাদের ওই আলোচনা সভাটি তারা স্থগিত করে দেয়। এরদোয়াঁর নেতৃত্বাধীন আইন প্রনয়ণকারী দল এই সময় সুইডেনের আবেদনে অনুমোদন না দেয়ার কারণ হিসেবে বলেছে সুইডেনের আবেদনের কিছু অংশের আরও বিস্তারিত ব্যখ্যার প্রয়োজন রয়েছে ও সুইডেনের সঙ্গে তুর্কিয়ের সমঝোতা এখনও পরিণত হয়নি।’

ওই কমিটির বেশিরভাগ আইনপ্রণেতাই মঙ্গলবার সুইডেনের ন্যাটোতে যোগ দেয়ার আবেদনের পক্ষে ভোট দেন।

রাশিয়ার ২০২২ সালের ইউক্রেন আক্রমণের প্রেক্ষিতে ন্যাটোর অন্তর্ভুক্ত হয়ে বাড়তি ও বিশেষ সুবিধা পাওয়ার জন্য সুইডেন ও ফিনল্যান্ড ন্যাটোতে যোগ দেয়ার চেষ্টা করে আসছে। ফিনল্যান্ড ওই বছরেরই এপ্রিলে যোগ দেয়ার মাধ্যমে ন্যাটো জোটের ৩১ তম সদস্য হয়।

নতুন সদস্যের অন্তর্ভুক্তির জন্য বাকি সদস্যদের অনুমোদনের দরকার পড়ে ন্যাটোর । সুইডেনের ন্যাটোতে যোগ দেয়ার বিপক্ষে শুধু তুর্কিয়ে ও হাঙ্গেরিই ভোট দিয়েছে। দেশ দুইটি পিছিয়ে যওয়ার ফলে, সুইডেন ও ফিনল্যান্ডকে ন্যাটোতে চায় এমন দেশগুলো হতাশ হয়েছে।