তিন হামাস নেতার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জাপানের

জাপান সরকারের প্রধান মন্ত্রিপরিষদ সচিব হায়াশি ইয়োশিমাসা

বিশ্ব ডেস্ক : জাপান সরকারের প্রধান মন্ত্রিপরিষদ সচিব হায়াশি ইয়োশিমাসা মোঙ্গলবার এক সংবাদ জানিয়েছে, যে তিনজন ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের সিনিয়র নেতা এবং তাদের সম্পদের ওপর জাপান নিষেধাজ্ঞা আরোপ করেছে। সংবাদমাধ্যম আল-জাজিরা এই তথ্য প্রদান করেছে।

জাপান সরকারের প্রধান মন্ত্রিপরিষদ সচিব হায়াশি ইয়োশিমাসা মঙ্গলবার বলেন, টোকিও এই তিনজনের সম্পদ ফ্রিজ করবে এবং লেনদেনে নিষেধাজ্ঞা দেবে।

তিনি আরও জানান, নিষেধাজ্ঞা পাওয়া তিনজনের নাম প্রকাশ করা হচ্ছে না। তবে মনে করা হয় যে, ‘ইসরায়েলে ৭ অক্টোবরের হামলায় তাদের যোগসাজশ রয়েছে।’ অর্থ ব্যবহার করে ভবিষ্যতে তারা একই ধরনের হামলা চালাতে পারেন।

হামাসের সঙ্গে জড়িত থাকার অভিযোগে নয়জন ব্যক্তি এবং একটি কোম্পানির ওপর গেল অক্টোবরে নিষেধাজ্ঞা দেয় টোকিও। এবার তিনজনের ওপর নিষেধাজ্ঞার ঘোষণা এলো।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় হামাস-ইসরায়েল যুদ্ধ শুরু হওয়ার পর সব দিক বিবেচনায় নিয়ে পদক্ষেপ নিয়ে আসছে জাপান সরকার। নিজেদের অন্যতম প্রধান মিত্র যুক্তরাষ্ট্র ও মধ্যপ্রাচ্যের জ্বালানি অংশীদার দেশগুলোর সঙ্গে সম্পর্কে ভারসাম্য বজায় রাখার চেষ্টা করে চলেছে টোকিও।

‘জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা যেমন হামাসের হামলার নিন্দা এবং ইসরায়েলি বন্দিদের মুক্তির দাবি জানিয়েছেন তেমনি গাজায় হাজার হাজার বেসামরিক মানুষের মৃত্যু ও অবনতিশীল মানবিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।’