ইরাকের মিলিশিয়া ঘাঁটিতে আমেরিকার হামলা

ইরাকে টহল দিচ্ছে আমেরিকান সেনারা। ছবি: সংগৃহীত

বিশ্ব ডেস্ক : ইরাকের একটি সামরিক ঘাঁটিতে ইরান সমর্থিত মিলিশিয়াদের ড্রোন হামলায় তিন সেনা সদস্য আহত হয়েছে বলে জানিয়েছে পেন্টাগন। হামলার জবাবে মিলিশিয়াদের ঘাটিতে প্রতিশোধমূলক হামলা চালিয়েছে আমেরিকান বাহিনী।

সিবিএস জানায়, ‘উত্তর ইরাকের ইরবিল বিমান ঘাঁটিতে স্থানীয় সময় সোমবার ভোরে কাতাইব হিজবুল্লাহ মিলিশিয়াদের পরিচালিত এ হামলাটি চালানো হয়’ বলে এক বিবৃতিতে নিশ্চিত করেন আমেরিকান ডিফেন্স সেক্রেটারি লয়েড অস্টিন।

ড্রোন হামলায় আহত ৩ সেনা সদস্যের মধ্যে একজনের অবস্থা আশংকাজনক বলেও জানান অস্টিন।

ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র অ্যাড্রিয়েন ওয়াটসন এক বিবৃতিতে জানায়, হামলার পরপরই অস্টিন ও তার দল মোবাইলে বিষয়টি নিয়ে প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে কথা বললে এ ঘটনার জবাবে প্রতিশোধমূলক হামলার নির্দেশ দেন তিনি।

প্রেসিডেন্টের নির্দেশের পর কাতাইব হিজবুল্লাহ এবং সংশ্লিষ্ট ইরান সমর্থিত ইরাকি মিলিশিয়াদের তিনটি ঘাঁটিতে ড্রোন কার্যক্রম পরিচালনার স্থানে বিমান হামলা চালায় আমেরিকান বাহিনী।

স্থানীয় সময় সোমবার (২ ডিসেম্বর) রাত পৌনে ৯টার দিকে ইরাকে অবস্থিত মিলিশিয়াদের ঘাঁটি তিনটিতে প্রতিশোধমূলক হামলায় কাতাইব হিজবুল্লাহ জঙ্গিদের বেশ কয়েকজন নিহত হওয়ার দাবি করেছে অ্যামেরিকান সেন্ট্রাল কমান্ড।

এ হামলায় কোনো বেসামরিক লোক আহত বা নিহত হয়নি বলে জানিয়েছে তারা।

বার্তাসংস্থা এএফপি ইরাকি নিরাপত্তা বাহিনীর একটি সূত্রের বরাত দিয়ে বলেছে, ‘প্রতিশোধমূলক হামলায় ইরান সমর্থিত মিলিশিয়াদের একটি উপদলের অন্তত একজন সদস্য নিহত ও ২৪ জন আহত হয়েছে।

ইরাক সরকার আমেরিকান এ হামলাকে দেশটির সার্বভৌমত্বের ওপর অগ্রহণযোগ্য আক্রমণ অভিহিত করে “শত্রুতাপূর্ণ কাজ” উল্লেখ করে নিন্দা করেছে বলে জানিয়েছেন এএফপি।

বাগদাদ এএফপির কাছে দাবি করেছে, আমেরিকান হামলায় দেশটির নিরাপত্তা বাহিনীর একজন সদস্য নিহত এবং বেসামরিক নাগরিকসহ ১৮ জন আহত হয়েছেন।

ইরাক সরকার জানায়, এ হামলাটি আমেরিকার সঙ্গে তাদের সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করেছে।