পাকিস্তানের নির্বাচনে প্রথমবার হিন্দু নারী প্রার্থী

পাকিস্তানের আসন্ন নির্বাচনে প্রথমবারের মতো সাধারণ আসনের জন্য মনোনয়নপত্র জমা দিয়েছেন সাভেরা প্রকাশ । ছবি : সংগ্রহীত

বিশ্ব ডেস্ক : পাকিস্তানের আসন্ন নির্বাচনে একজন হিন্দু নারী প্রার্থী প্রথমবারের মতো সাধারণ আসনের জন্য মনোনয়নপত্র জমা দিয়েছেন। পিকে-২৫ জেলায় মনোনয়ন জমা দিয়েছেন সাভেরা প্রকাশ নামের এক হিন্দু নারী। এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্থান টাইমস।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৪ সালের ৮ ফেব্রুয়ারি পাকিস্তানে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি) সাম্প্রতিক সংশোধনীতে সাধারণ আসনে নারী প্রার্থীদের পাঁচ শতাংশ অন্তর্ভুক্ত করার নির্দেশ দিয়েছেন।

সোমবার (২৫ ডিসেম্বর) পাকিস্তানি সংবাদমাধ্যম ডন জানায়, ‘পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) হয়ে নির্বাচন করবেন সাভেরা প্রকাশ। ৩৫ বছর বয়সী সাভেরা পেশায় একজন চিকিৎসক। তিনি বুনে জেলায় পিপিপি নারী শাখার সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।’ কওমি ওয়াতান পার্টির স্থানীয় একজন রাজনীতিবিদ সেলিম খান উল্লেখ করেছেন, সাভেরা প্রকাশ বুনে জেলার প্রথম নারী।

ডন প্রত্রিকার সঙ্গে একটি সাক্ষাত্কারে, তিনি ২৩ ডিসেম্বর মনোনয়নপত্র জমা দিয়েছেন এবং আশা প্রকাশ করেছেন, পিপিপির জ্যেষ্ঠ নেতারা তার প্রার্থিতা সমর্থন করবে। সাক্ষাত্কারে তিনি বলেছেন, তার বাবার পদাঙ্ক অনুসরণ করে কাজ করতে এবং এলাকার সুবিধাবঞ্চিতদের জন্য কাজ করতে ইচ্ছুক।