এবার ১০ হাজারের বেশি ভোটকেন্দ্র ঝুঁকিপূর্ণ

প্রতীকী ছবি

টুইট ডেস্ক : জাতীয় নির্বাচনে সারা দেশের ১০ হাজার ৩০০টিকে ঝুঁকিপূর্ণ (অতি গুরুত্বপূর্ণ) হিসেবে চিহ্নিত করে নির্বাচন কমিশন (ইসি)-কে চিঠি দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। আজ (২৬ ডিসেম্বর) মঙ্গলবার ইসির দায়িত্বশীল সূত্রে বিষয়টি জানা গেছে। এবারের জাতীয় নির্বাচনে ৪২ হাজার ১৪৯টি কেন্দ্রে ভোটগ্রহণ হবে।

সূত্র জানায়, নির্বাচনে ভোট কেন্দ্রগুলোতে ৬ লাখ ৮৭ হাজার আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন থাকবে। যার মধ্যে গুরুত্বপূর্ণ ভোটকেন্দ্রে থাকবে ২ লাখ ১৫ হাজার সদস্য। আর ভোটাধিকার প্রয়োগ করার সুযোগ পাবেন ‘মোট ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন ভোটার’।

সূত্রটি জানিয়েছে, ‘দেশের প্রতিটি ভোটকেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ১৫-১৭ সদস্যের একটি করে দল থাকবে।’ মেট্রোপলিটন এলাকার বাইরে সব সাধারণ ভোট কেন্দ্রে ‘অস্ত্রধারী ২জন পুলিশ, অস্ত্রধারী ১জন আনসার, অস্ত্র বা লাঠিধারী ১জন আনসার ও ১০ জন আনসার, লাঠি হাতে একজন বা দুইজন গ্রামপুলিশ সদস্যসহ ১৫-১৬ জনের একটি দল নিরাপত্তা দেবে। তবে প্রতি গুরুত্বপূর্ণ ভোটকেন্দ্রের ক্ষেত্রে (ঝুঁকিপূর্ণ কেন্দ্র) অস্ত্রসহ ৩জন পুলিশসহ ১৬-১৭ জনের একটি দল থাকবে।

মেট্রোপলিটন এলাকার ভেতরের ভোটকেন্দ্রে নিরাপত্তা দেবে ১৫ সদস্যের নিরাপত্তা দল। যার মধ্যে অস্ত্রধারী ৩জন পুলিশ সদস্য, অস্ত্রধারী জন আনসার, অস্ত্র বা লাঠিধারী আরো ১জন আনসার এবং ১০ জন আনসার সদস্যের দল প্রতি ভোট কেন্দ্রের নিরাপত্তা নিশ্চিত করবে। তবে গুরুত্বপূর্ণ ভোটকেন্দ্র হলে ১৬ সদস্যের একটি নিরাপত্তা দল পাহারা দেবে এবং অস্ত্রধারী পুলিশ সদস্য সংখ্যা ৩জনের পরিবর্তে চারজন হবে।