৭ দেশের ৭ রকম ক্রিসমাস ডিনার

টুইট ডেস্ক : ক্রিসমাস বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন উপায়ে উদযাপিত হয়। এই বিশেষ ছুটির দিনকে চিহ্নিত করে এমন কিছু খাবার তৈরি হয় যেগুলো উৎসবটির মতো বৈচিত্র্যময়। সাতটি দেশের স্থানীয়রা কীভাবে নানা ধরনের রান্নার মাধ্যমে ক্রিসমাস উদযাপন করে সেগুলো দেখে নিন।

ফ্রান্স : চকোলেট ‘গ্র্যান্ড ফিনালে’

ক্রিসমাস কেকের ফরাসি সংস্করণ হলো ‘গ্র্যান্ড ফিনালে’। এটার দুই ফ্লেভার। একটি চকোলেট আরেকটি চেস্টনাট। এছাড়া ওয়াইন, স্ক্র্যাম্বলড ক্রিম এগ, স্মোকড স্যামন ও টোস্টও থাকে এই দিন তাদের বিশেষ মেনুতে। খাবারটি ব্রি, গ্রুয়ার ও মুনস্টারের মতো বিভিন্ন চিজ দিয়ে শেষ করেন তারা।

ফরাসিরা ক্রিসমাসে রাত ৮টার দিকে ডিনারের জন্য সি ফুড খান প্রথম কোর্স হিসেবে। এই কোর্সে তারা লবস্টার থার্মিডর পরিবেশন করেন। এটি একটি বেকড ডিশ যেটা সরিষা, ডিমের কুসুম, ব্র্যান্ডি বা চিংড়ির স্ক্যাম্পি একসঙ্গে মিশিয়ে রান্না করা হয়। চিকেনও পরিবেশন করা হয় এইদিন। যেটায় সাইডস হিসেবে ম্যাশড পটেটো ও চেস্টনাট দিয়ে খাওয়া হয়।

ইটালি : ব্রোডো টরটেলিনি পাস্তা

ইটালিয়ানরা ক্রিসমাস ডিনারের প্রধান খাবার হিসেবে ব্রোডো টরটেলিনি পাস্তা খেয়ে থাকেন। যা চিকেন ও পারমেসন চিজ দিয়ে তৈরি।

তারা ক্রিসমাসে মধ্যরাতের প্রার্থনায় অংশ নেন এবং গির্জায় যাওয়ার আগে একটি চমৎকার খাবার উপভোগ করেন। তারা এ সময় বাটার ক্রোস্টিনির সঙ্গে স্মোকড স্যামন অথবা স্মোকড সল্টেড কড খেয়ে থাকেন প্রধান খাবার হিসেবে।

এগুলো নানান স্বাদের সি সল্ট বা আর্বসের সঙ্গে মিশিয়ে উপভোগ করা হয়। এছাড়া ইটালির উত্তরে ম্যাশড পটেটোর ও সবজির সঙ্গে টার্কি খাওয়া হয়। প্যানেটোন নামের এক প্রকার মিষ্টি রুটি ও ওয়াইন এবং সাত রকমের মাছ দিয়ে তৈরি বিশেষ খাবারও খেয়ে থাকেন আমালফি উপকূল ও নেপলস উপকূলের মানুষরা।

ইংল্যান্ড : ক্রিসমাস পুডিং

বৃটিশদের ডেজার্ট হিসেবে থাকে ক্রিসমাস পুডিং। যেটা মূলত এক ধরনের ডার্ক কেক। শুকনো ফল, মশলা ও ব্র্যান্ডি স্প্ল্যাশ দিয়ে তৈরি হয় এই কেক।

ক্রিসমাসের সকালে তারা এক গ্লাস শ্যাম্পেন, স্মোকড স্যামন ও মাংসের কিমা খেয়ে উৎসবটি শুরু করেন। ডিনারে থাকে টার্কি বা রোস্টেড বিফ। এগুলো ফ্রাইড পার্সনিপস, গাজর, মাখনযুক্ত মটর ও ব্রাসেলস স্প্রাউট দিয়ে পরিবেশন করা হয়।

কেউ কেউ ইয়র্কশায়ার পুডিংও রাখেন খাবারের মেন্যুতে। যেটা ময়দা, ডিম, দুধ ও মাংসের ড্রিপিং দিয়ে তৈরি করা হয়। পানীয় হিসেবে ওয়াইন জনপ্রিয় এখানে।

গ্রিস : হানি কুকিজ

গ্রিকরা আখরোট বা বাদামের সঙ্গে ঘরে তৈরি হানি কুকিজ খান ক্রিসমাসে।

গ্রিক পরিবারগুলো ফায়ারপ্লেসের চারপাশে বসে একটি বিশেষ গমের রুটি খায়। এগুলো কেউ কেউ পর্ক সসেজ দিয়েও খায়। ক্রিসমাসই একমাত্র উৎসব যেখানে গ্রিকরা পর্ক খান। কারণ তাদের সাধারণ খাদ্য তালিকায় মাংস খাওয়ার তেমন প্রচলন নেই।

এক প্রকার চিকেন সুপ খাওয়া হয় যার নাম ‘অরজো’। তারও কয়েক ঘন্টা পরে চেস্টনাট দিয়ে ভরা একটি রোস্টেড বা গ্রিলড চিকেন অথবা পর্কের তৈরি খাবার খায় তারা। সাইডস হিসেবে রোস্টেড ওয়াইল্ড ভেজিটেবলস, স্ক্যালিয়নি ও ফেটা চিজের সঙ্গে সূক্ষ্মভাবে কেটে রাখা রোস্টেড লেমন পটেটো খান।

তাদের ডেজার্ট বেশ হালকা হয়। মধু দিয়ে বেক করা আপেল যা আখরোট বা গ্রিক ইয়োগার্টের সঙ্গে খাওয়া হয়। পানীয় হিসেবে গ্রিকরা রেড ওয়াইন পছন্দ করেন।

মেক্সিকো : মেক্সিকান পোসল

মেক্সিকানরা ডিনারে মরিচ ও তেঁতুলের স্বাদযুক্ত স্থানীয়ভাবে তৈরি সব ধরণের ক্যান্ডি, ফল ও গিফটে ভরা একটি পিনাটা ভেঙে ডিনার শুরু করেন। তারা প্রথমেই ‘পোসোল’ খায়। এই খাবারটি ভুট্টার কার্নেল ও পর্ক বা বিফ দিয়ে তৈরি এক প্রকার স্টু। যেটা পার্সলে, ধনে পাতা, মরিচ ও চিজসহ পরিবেশন করা হয়। এতে প্রায় ২০ রকমের মশলা ব্যবহার করা হয়।

মেক্সিকোর ফিস্টে ‘এন্ট্রি’ নামের এক প্রকার খাবার খাওয়া হয়। যাতে অ্যামেরিকান প্রভাব দেখা যায়। এটি এক প্রকার খাবার যেখানে টার্কির সঙ্গে ম্যাশড পটেটো ও গ্রিন পিস বা সবুজ মটরশুঁটিকে সাইডস হিসেবে খাওয়া হয়। ডেজার্টে তারা ফ্ল্যান প্লাস স্ট্রবেরি অ্যান্ড ক্রিম খেয়ে থাকেন। তবে টাকিলা ও মেহকাল ছাড়া তাদের খাবার অসম্পূর্ণ।

কোস্টা রিকা : তামালে

কোস্টারিকানরা চিকেন,পর্ক,ভেজিটেবল ও চিজ দিয়ে ঘরে তৈরি তামালে খায়। কোস্টারিকার জাতীয় রাইস ডিশ ‘আররোস কন পোলো’ যা সবুজ মটরশুটি, মটর, গাজর, জাফরান, সিলান্ট্রো ও আস্ত মুরগি দিয়ে তৈরি, সেটির সঙ্গে পরিবেশন করা হয় তামালে।

উপকূলবাসী কোস্টারিকানরা মার্লিন, টুনা, মাহি মাহি, চিংড়ি ও গলদা চিংড়ির মতো সামুদ্রিক খাবার খায়। ইনল্যান্ডাররা বিফ, পর্ক ও চিকেন খায়। তারা এটা কালো মটরশুটিসহ চাল, সাওয়ার ক্রিমের সঙ্গে সেদ্ধ খেজুর ও অ্যাভোকাডো খেজুর সালাদ দিয়ে খান।

ডেজার্ট হিসেবে দুধ, চিনি ও দারুচিনি দিয়ে বানানো কোকোনাট ফ্ল্যান বা আরোস কন লেচে উপভোগ করেন তারা। খাবারগুলোর টপিং হিসেবে প্রচুর রাম পাঞ্চ ড্রিংক ও এগনগ যোগ করেন তারা।

বাহামা : পিস অ্যান্ড রাইস

বাহামিয়ানরা তাদের ক্রিসমাস ডিনারে টার্কি, হ্যাম, ম্যাকারোনি অ্যান্ড চিজ, কোকোনাট মিল্ক ও পটেটো সালাদ দিয়ে পি রাইস খেয়ে থাকেন। এই ডিনারের পরে তারা ভোরের দিকে নাচ ও প্যারেড করার পর সিদ্ধ মাছ বা মাছের স্টু খেয়ে উৎসবটি শেষ করেন। সি ফুডের সঙ্গে সবসময় আলুর রুটি বা জনি কেক, কর্নমিল ফ্ল্যাটব্রেড থাকে।