বিশ্বের বিভিন্ন দেশে বিশেষ রকমের ক্রিসমাস ডিনার

ছবি প্রতীকী

টুইট ডেস্ক : পৃথিবীর প্রায় সকল দেশে ক্রিসমাস একটি উৎসববিশেষ ঘটনা। এই প্রেমে ভরা দিনটি বিভিন্ন সংস্কৃতির উপর ভিত্তি রেখে দিচ্ছে বিভিন্ন ধরনের খাদ্য ও আবহাওয়া। এক নজরে তার সাতটি দেশের ক্রিসমাস ডিনার:

ফ্রান্স
ফ্রান্সে ক্রিসমাস ডিনারে উপস্থিত থাকে চকোলেট ‘গ্র্যান্ড ফিনালে’, লবস্টার থার্মিডর, চিকেন রান্না, ব্রি, গ্রুয়ার ও মুনস্টারের মতো বিভিন্ন চিজ। ক্রিসমাস রাত ৮টার দিকে ডিনারে সি ফুড খান এবং এটি হয়ে যায় একটি অপূর্ব অভিজ্ঞান।

ইটালি
ইটালিয়ানরা মধ্যরাতের প্রার্থনায় অংশ নেন এবং গির্জায় যাওয়ার আগে ব্রোডো টরটেলিনি পাস্তা, স্মোকড স্যামন, ম্যাশড পটেটো ও চেস্টনাট সাইডস হিসেবে একটি চমৎকার খাবার উপভোগ করেন।

ইংল্যান্ড
ইংল্যান্ডে ক্রিসমাস পুডিং, স্মোকড স্যামন, টার্কি বা রোস্টেড বিফ, রোস্টেড ওয়াইল্ড ভেজিটেবলস সাইডস হিসেবে বিখ্যাত। ক্রিসমাসের সকালে শ্যাম্পেন ও স্মোকড স্যামন দিয়ে শুরু করে ডিনারে এগুলো পরিবেশন করা হয়।

গ্রিস
গ্রিক রাত্রিপ্রার্থনা, হানি কুকিজ, পার্ক খাবার, এক প্রকার চিকেন সুপ, অরজো, প্যানেটোন, রেড ওয়াইনের মধ্যে ক্রিসমাস উদযাপন করে গ্রিকরা।

মেক্সিকো
মেক্সিকান পোসল, পোসোল, চিকেন সুপ, স্মোকড স্যামন, মাছের স্টু সাইডস হিসেবে খাওয়া হয়। মেক্সিকানরা মাছের স্টু বা মাছের সুপ খান এবং ডেজার্ট হিসেবে কোকোনাট ফ্ল্যান বা আরোস কন উপভোগ করেন।

কোস্টা রিকা
কোস্টারিকানরা তামালে, আররোস কন পোলো, টার্কি, হ্যাম, ম্যাকারোনি অ্যান্ড চিজ, কোকনাট মিল্ক ও পটেটো সালাদ সাইডস হিসেবে খান। এবং কোস্টারিকারা মার্লিন, টুনা, মাহি মাহি, চিংড়ি সঙ্গে সামুদ্রিক খাবার খেয়ে থাকে।

বাহামা
বাহামিয়ানরা পিস অ্যান্ড রাইস, টার্কি, হ্যাম, ম্যাকারোনি অ্যান্ড চিজ, সিদ্ধ মাছ বা মাছের স্টু সাইডস হিসেবে খান। বাহামিয়ানরা ভোরের দিকে নাচ ও প্যারেড করার পর সিদ্ধ মাছ বা মাছের স্টু খেয়ে উৎসবটি শেষ করেন।

বিভিন্ন রকমের খাবার এবং আবহাওয়া তাদের স্থানীয় সংস্কৃতি এবং পরম্পরাগত প্রথা ও অভিজ্ঞানের প্রতি সমর্পণ প্রদর্শন করে।