ইসরায়েলি হামলায় গাজায় নিহত ৭০

আল আকসা হাসপাতালে আহত একটি পরিবার। ছবি: সংগৃহীত

বিশ্ব ডেস্ক : গাজা উপত্যকার কেন্দ্রে আল-মাগাযি শরণার্থী শিবিরে ইসরায়েলি বিমান হামলায় অন্তত ৭০ জন নিহত হয়েছে বলে জানিয়েছেন হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয়।

বিবিসি জানায়, ওই এলাকায় বিপুল সংখ্যক পরিবারের বসবাসের কারণে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে, বলে জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদ্রা।

হামলার বিষয়ে তিনি জানান, স্থানীয় সময় রোববার গভীর রাতে চালানো হামলায় তিনটি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ঘনবসতিপূর্ণ একটি আবাসিক ব্লক ধ্বংস হয়ে গেছে।

ইসরায়েলি সামরিক বাহিনী মাগাযি ক্যাম্পে হামলা সংক্রান্ত একটি রিপোর্ট পাওয়ার কথা বিবিসির কাছে স্বীকার করে হামলার বিষয়টি খতিয়ে দেখার কথা বলেছে।

হামলার পর কয়েকটি ফুটেজে দেখা যায়, বেশ কিছু শিশুর মুখে রক্তের দাগ লেগে আছে এবং রক্তাক্ত কিছু ব্যাগ পার্শ্ববর্তী আল-আকসা হাসপাতালের বাইরে স্তূপ করা আছে যেখানে আহতদের চিকিৎসার জন্য নেয়া হয়েছে।

নিরাপত্তার জন্য উত্তর থেকে মধ্য গাজায় পালিয়ে আসা এক ব্যক্তি বলেন, ‘আমরা একটি ভবনের তৃতীয় তলায় থাকতাম। হামলায় বাড়ির দেয়াল ধসে আমার নাতি-নাতনি, মেয়ে ও তার স্বামী সবাই মারা গেছে।’

‘ওই ব্যক্তি আরও বলেন, ‘আমরা সবাই টার্গেট। বেসামরিকদের টার্গেট করা হয়েছে। কোনো নিরাপদ জায়গা নেই। ইসরায়েলিরা আমাদের গাজা শহর ছেড়ে চলে যেতে বলেছে।’

‘উদ্ধার কার্যক্রম নিয়ে প্যালেস্টাইন রেড ক্রিসেন্ট সোসাইটি জানায়, গাজায় তীব্র ইযরায়েলি বিমান হামলার ফলে মাগাজি ও অন্য দুটি শরণার্থী শিবির আল-বুরিজ ও আল-নুসিয়ারাতের মধ্যে থাকা প্রধান সড়ক বন্ধ হয়ে যাওয়ায় অ্যাম্বুলেন্স ও উদ্ধারকারী দলের কাজ বাধাগ্রস্থ হচ্ছে।

ইসরায়েলের অভ্যন্তরে হামাসের ৭ অক্টোবরে চালানো অতর্কিত হামলার পর থেকে গাজায় এখন পর্যন্ত ইসরায়েলের হামলায় প্রায় ২০ হাজারের বেশি প্যালেস্টেনিয়ান নিহত হয়েছে বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

এর আগে,শুক্রবার গাজায় যৌথ পরিবারের দুটি বাড়ির ওপর ইসরায়েলের বিমান হামলায় অন্তত ৯০ জনেরও বেশি প্যালেস্টেনিয়ান নিহত হয়।