পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান নির্বাচনে ৩ আসনে প্রার্থী হবেন

ইমরান খান। ছবি: এএফপি

টুইট ডেস্ক : পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান দেশটির আগামী নির্বাচনে তিনটি আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে প্রস্তুত আছেন। বর্তমানে তিনি আদিয়ালা জেলে বন্দী। বুধবার এ কথা জানিয়েছেন পিটিআই দলের আইনজীবি। খবর ডনের।

আজ (২০ ডিসেম্বর) আদিয়ালা কারাগারের বাইরে ব্যারিস্টার আলী জাফর প্রকাশ করেছেন, ‘ইমরান খান সাহেব জানাতে চান, তিনি পাকিস্তানের অন্তত তিনটি আসন থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

তিনি বলেন, তোশাখানা মামলায় দোষী সাব্যস্ত হওয়াকে চ্যালেঞ্জ করে ইমরান খানের আবেদনের ওপর আইএইচসি তার রায় প্রকাশ করতে চলেছে। আমরা আশা করি ‘শীঘ্রই রায় ঘোষণা করা হবে কারণ (নির্বাচনের) তফসিল প্রকাশিত হয়েছে’। রায় পিটিআইয়ের পক্ষে হবে, আশাবাদী এই আইনজীবী।

ব্যারিস্টার জাফর বলেন, দেশ নির্বাচন মোডে প্রবেশ করায় সকল পিটিআই কর্মীদের তাদের মনোনয়নপত্র জমা দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। ‘যতদিন পিটিআই প্রার্থীরা উদ্বিগ্ন, জেলে থাকা আমাদের কর্মীরা, যারা এই কঠিন সময়ে দলের জন্য ত্যাগ স্বীকার করেছেন, তাদের অগ্রাধিকার ভিত্তিতে শতভাগ মনোনয়ন বরাদ্দ করা হবে’। বাকি প্রার্থীদেরও চূড়ান্ত করা হয়েছে। শিগগিরই তাদের নাম ঘোষণা করা হবে।’

এদিকে পিটিআই চেয়ারম্যান গোহর খান বলেছেন, দল চায় যে কোনো মূল্যে ৮ ফেব্রুয়ারি নির্বাচন হোক। তার দল বারবার সমস্ত রাজনৈতিক দলের জন্য সমান প্রতিদ্বন্দ্বীতার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছে।

পিটিআই চেয়ারম্যান বলেন, খান সাহেব সব দলীয় কর্মীদের তাদের মনোনয়নপত্র জমা দিতে বলেছেন। ‘পিটিআই প্রতিষ্ঠাতা সদস্য লাহোর, মিয়ানওয়ালি ও ইসলামাবাদ থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। তিনিও আসন্ন নির্বাচনে খাইবার পাখতুনখোয়ার বুনের থেকে অংশ নেবেন।’

‘আগস্ট মাসে পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি) দ্বারা দায়ের করা মামলায় ইসলামাবাদের ট্রায়াল কোর্ট ইমরান খানকে দোষী সাব্যস্ত করে। মামলায় রাষ্ট্রীয় উপহারের বিবরণ গোপন রাখার বিষয় উল্লেখ ছিল। পরে তাকে তিন বছরের জন্য কারাদণ্ড দেওয়া হয়।’

এই রায়ে তাকে পাঁচ বছরের জন্য সাধারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার অযোগ্য ঘোষণা করা হয়। তবে একই মাসে ইসলামাবাদ হাইকোর্ট (আইএইচসি) ইমরানের তিন বছরের সাজা স্থগিত করে। কিন্তু অন্যান্য মামলায় তিনি এখনও কারাগারে রয়েছেন।