যুদ্ধ শেষে গাজায় ফিরতে পারবেন প্যালেস্টিনিয়ান জনগন: ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী

ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গালান্ট। ছবি: সংগৃহীত

টুইট ডেস্ক : গাজায় যুদ্ধের পরবর্তী পর্যায়ে বাস্তুচ্যুত প্যালেস্টেনিয়ানরা তাদের বাড়িতে ফিরে যেতে পারবে বলে আশা প্রকাশ করেছেন ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গালান্ট।

সিএনএন জানায়, তেল আবিবে আমেরিকান ডিফেন্স সেক্রেটারি লয়েড অস্টিনের সঙ্গে স্থানীয় সময় সোমবার করা এক যৌথ সংবাদ সম্মেলনে ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী এ তথ্য জানান।

সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন, ‘দ্রুত আমরা গাজার বিভিন্ন এলাকার মধ্যে পার্থক্য করতে পারব’। গাজার যেসব জায়গায় আমরা লক্ষ্য অর্জন করেছি, সেসব জায়গায় আমরা পরবর্তীতে বাস্ত্যুচ্যুত স্থানীয় জনগণকে ফিরিয়ে আনার জন্য কাজ শুরু করব। দক্ষিণ গাজার চেয়ে উত্তর অংশে দ্রুত এ কার্যক্রম শুরু করতে পারব।

গাজায় বেসামরিক হতাহতের সংখ্যা কমাতে ইসরায়েলকে শুধু নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে অভিযান পরিচালনার জন্য আমেরিকার ক্রমাগত চাপের সময় তিনি এ মন্তব্য করলেন।

চলমান যুদ্ধের সময় লাখেরও বেশি প্যালেস্টেনিয়ান উত্তর গাজা থেকে দক্ষিণে পালিয়ে গেছে।

ইউনাইটেড নেশনস রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সি ফর প্যালেস্টাইন রিফিউজিস ইন দ্য নিয়ার ইস্ট এ মাসের শুরুতে এক রিপোর্টে দাবি করেছে, যুদ্ধের শুরু থেকে প্রায় ১৯ লাখ মানুষ যা গাজার মোট জনসংখ্যার ৮০ শতাংশের এরও বেশি বাস্তুচ্যুত হয়েছে।

ইসরায়েল স্পষ্ট করে জানিয়েছে, তারা গাজার উত্তর অংশে দ্রুত সামরিক অভিযান শেষ করতে বদ্ধপরিকর।

যদিও যুদ্ধ এবং বিমান হামলায় উত্তর গাজা ইতোমধ্যে প্রায় ধ্বংসস্তুপে পরিণত হয়েছে।

‘যৌথ সংবাদ সম্মেলনে গালান্ট আরও বলেন, যুদ্ধ পরবর্তী গাজায় শাসন পরিকল্পনা নিয়ে আলোচনা হয়েছে’।

তিনি বলেন, আমরা জানি যুদ্ধের পর হামাস আর গাজাকে নিয়ন্ত্রণ করবে না এবং গাজা থেকে ইসরায়েলের বিরুদ্ধে কোনো গুরুতর সামরিক হুমকি থাকবে না। আমরা জানি ভবিষ্যতে যেকোনো ধরনের হুমকি দূর করার স্বাধীনতা আমাদের থাকবে।

আমেরিকান ডিফেন্স সেক্রেটারি লয়েড অস্টিন সংবাদ সম্মেলনে জানান, তিনি ইসরায়েলি কর্মকর্তাদের সঙ্গে হামাসের শাসন শেষ হওয়ার পরে গাজার ভবিষ্যত, গাজার বেসামরিক নাগরিকদের সুরক্ষা এবং প্যালেস্টাইনের আরেক অংশ পশ্চিম তীর স্থিতিশীল করার জন্য জরুরি পদক্ষেপ নেয়ার প্রয়োজনীয়তার বিষয়ে আলোচনা করেছেন।

যদিও এ সময় তিনি প্যালেস্টেনিয়ান কর্তৃপক্ষের কারও নাম সরাসরি উল্লেখ করেননি।

ইরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু সবসময়ই বলে আসছেন তিনি প্রধানমন্ত্রী থাকা অবস্থায় গাজায় কোনও প্যালেস্টেনিয়ান কর্তৃপক্ষকে তিনি ক্ষমতা গ্রহণ করতে দেবেন না।

কিন্তু বাইডেন প্রশাসন স্পষ্ট জানিয়েছে যুদ্ধ শেষ হলে গাজা উপত্যকার দায়িত্ব নেবে প্যালেস্টেনিয়ান কর্তৃপক্ষ।