সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে পুলিশের সিসি ক্যামেরা অ্যাক্সেস বাস্তবায়নের পথে

প্রতীকী ছবি

টুইট ডেস্ক : দেশের সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠানসহ শিক্ষাপ্রতিষ্ঠানের ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরার অ্যাক্সেস পুলিশের জন্য সহজতর করার লক্ষ্যে আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি একটি সিদ্ধান্ত নিয়েছে। এই সিস্টেমের মাধ্যমে পুলিশ সহজেই শিক্ষাপ্রতিষ্ঠানের সার্কিট ক্যামেরার ফুটেজে অ্যাক্সেস পাবে এবং এটি সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মূলে সাহায্য করতে পারবে।

সম্প্রতি এ সম্পর্কে মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ হেলাল উদ্দিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।

ফাইল ছবি

এ ছাড়া, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর একটি চিঠির মাধ্যমে সরকারি-বেসরকারি স্কুলের প্রধান শিক্ষক, সরকারি-বেসরকারি কলেজের অধ্যক্ষ, জেলা শিক্ষা কর্মকর্তা, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ও আঞ্চলিক পরিচালক ও উপ-পরিচালকদেরকে সিসি ক্যামেরা স্থাপন ও তাদের ফুটেজ দেওয়ার ব্যবস্থা নেতে আদেশ জারি করেছে।

অধিদপ্তর হতে সকল জেলা শিক্ষা অফিসার, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অফিসার, আঞ্চলিক প্রশাসনিক অফিসার এবং উপজেলা শিক্ষা অফিসারদের এই বিষয়ে নিজেদের জোরালো পদক্ষেপ নিতে বলা হয়েছে।

উল্লেখ্য, ১৮ অক্টোবর মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের সভাপতিত্বে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ‘আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১২তম সভা’ অনুষ্ঠিত হয়। সভায় সারা দেশের গুরুত্বপূর্ণ ‘সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান বা স্থাপনায় স্ব উদ্যোগে সিসি ক্যামেরা স্থাপন ও নিরাপত্তার স্বার্থে ওই সিসি ফুটেজ যাতে প্রয়োজনে পুলিশ পেতে পারে সে বিষয়ে কার্যকর ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত হয়’।

‘সভার এ সিদ্ধান্তে বিষয়ে জানিয়ে গত ১৫ নভেম্বর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদকে চিঠি পাঠান ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিন) এ কে এম হাফিজ আক্তার’। ওই চিঠিতে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও স্থাপনার সিসিটিভির অ্যাকসেস বা লিংক ডিএমপির ক্রাইম অ্যান্ড কন্ট্রোল সেন্টারের সিসিটিভি মনিটরিং ইউনিটে দেয়ার ব্যবস্থা নেয়ার অনুরোধ জানানো হয়।