নিরাপত্তার স্বার্থে শিশুদের জন্য ওয়াটার বিড বিক্রি বন্ধ

ওয়াটার বিড। ছবি: সংগৃহীত

বিশ্ব ডেস্ক : তিনটি বড় কোম্পানি অ্যামাজন, টার্গেট এবং ওয়ালমার্ট জানিয়েছে, নিরাপত্তা সংক্রান্ত চিন্তা করে তারা শিশুদের জন্য বাজারজাত করা ওয়াটার বিড বিক্রি বন্ধ করেছে।

ওয়াটার বিড হলো ছোট, রঙিন বল, যা দ্রুত পানি শোষণ করা পলিমার দিয়ে তৈরি। এগুলো বাজারে খেলনা হিসেবে বিক্রি হয়। এই বল গিলে ফেললে তা বিপদজনক হতে পারে, সেজন্য এই কোম্পানিগুলি নিরাপত্তা বিষয়ক সতর্কতা অনুভব করে তাদের বিক্রি স্থগিত করেছে।

মেরিল্যান্ড পয়জন সেন্টারের মেডিকেল ডিরেক্টর জশুয়া কিং বলেছে, “যখন ওয়াটার বিড পানি শোষণ করে, তখন তারা তাদের আকারের অনেক গুণ পর্যন্ত ফুলে যায়। যদিও পেটে গেলে বেশিরভাগই কোনও সমস্যা ছাড়াই অন্ত্রের মধ্য দিয়ে যায়। মাঝে মাঝে তারা বড় আকারে ফুলে গিয়ে অন্ত্রে বাধা সৃষ্টি করে।”

ইউএস কনজিউমার প্রোডাক্ট সেফটি কমিশন অনলাইন গাইডেন্সে উল্লেখ করেছে যে, ওয়াটার বিড গুরুতর অস্বস্তি এবং প্রাণঘাতী রোগের কারণ হতে পারে। এর ব্যবহারে কানের ক্ষতি হতে পারে এবং এর ফলে শ্রবণশক্তি কমতে পারে। ২০১৬ থেকে ২০২২ সালের মধ্যে হাসপাতালের আনুমানিক ৭,৮০০ ওয়াটার বিড সম্পর্কিত চোটের চিকিৎসা করা হয়েছে।

সম্প্রতি অ্যামাজন নিশ্চিত করেছে যে তারা নিরাপত্তার স্বার্থে এই সপ্তাহের শুরুতে ওয়াটার বিড বিক্রির বিষয়ে তাদের পলিসি আপডেট করেছে। এই আপডেট মাধ্যমে অ্যামাজন বাচ্চাদের জন্য বাজারজাত ওয়াটার বিড বিক্রি করতে বন্ধ করছে।

ওয়ালমার্টও একইভাবে ছোট বাচ্চাদের জন্য বাজারজাত ওয়াটার বিড এবং ক্রাফ্ট আইটেম বিক্রি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। তারা ইতোমধ্যে স্টোর ও অনলাইনে এই পণ্যগুলো সরানোর পদক্ষেপ নিয়েছে।

‘নিরাপত্তা উদ্বেগের কথা উল্লেখ করে টার্গেট জানিয়েছে, তারা ১২ বছর বা তার কম বয়সী শিশুদের কাছে ওয়াটার বিড আর বিক্রি করবে না।’

এক মুখপাত্র বলেছেন, ‘টার্গেট এই সপ্তাহে তাদের শেলফ ও অনলাইন থেকে পণ্যগুলো সরানো শুরু করেছে। জানুয়ারীর প্রথম সপ্তাহের মধ্যে প্রক্রিয়াটি শেষ হবে বলে আশা করা হচ্ছে।’

‘টার্গেট এর আগে ‘চাকল অ্যান্ড রোর আলটিমেট ওয়াটার বিডস অ্যাক্টিভিটি কিটস’ বিক্রি করেছিল। যা সেপ্টেম্বরে বাজার থেকে তুলে নেয়া হয়। উইসকনসিনে ১০ মাস বয়সী এক শিশুর ওয়াটার বিড গিলে ফেলার কারণে মৃত্যুর পর এবং মেইনের ৯ মাস বয়সী এক শিশুর মৃত্যুর খবর পাওয়ার পর বাফেলো গেমসের তৈরি এই অ্যাক্টিভিটি কিট সরিয়ে নেয়া হয়।;

অ্যামাজন, ওয়ালমার্ট ও টার্গেট ছাড়াও অন্যান্য কোম্পানি ওয়াটার বিড বিক্রি সীমাবদ্ধ করার নীতি গ্রহণ করেছে।