বেইজিংয়ে তুষারপাতে দুটি পাতাল রেল সংঘর্ষে ৫১৫ জন আহত

বেইজিংয়ে পাতাল রেল সংঘর্ষের ঘটনায় আহত ৫১৫। ছবি: রয়টার্স

বিশ্ব ডেস্ক : চায়নার রাজধানী বেইজিংয়ে ভারী তুষারপাতে বৃহস্পতিবার দুটি পাতাল রেল সংঘর্ষের ঘটনা ঘটেছে । রোববার সন্ধ্যায় ঘটনা ঘটে এই দুর্ঘটনায় । ৫১৫ জনকে আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতদের মধ্যে ১০২ জনের দেহের বিভিন্ন অংশের হাড় ভেঙ্গে গেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

শুক্রবার এক বিবৃতিতে শহর পরিবহন কর্তৃপক্ষ জানিয়েছে, ভারী তুষারপাতের কারণে পিচ্ছিল ট্র্যাকগুলোতে সামনের রেলটির স্বয়ংক্রিয় ব্রেকিং সিস্টেম কাজ করছিল না। পেছন থেকে অপর একটি ট্রেন চলে আসে সময়মতো ট্রেনটি ব্রেক করতে না পারায় সংঘর্ষ হয় ও এই দুর্ঘটনা ঘটে।

খবর পাওয়া মাত্রই ঘটনাস্থলে জরুরি চিকিৎসা কর্মী, পুলিশ এবং পরিবহন কর্তৃপক্ষ ছুটে আসেন। ওইদিন রাত ১১টার মধ্যে সব যাত্রীকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়।

কর্তৃপক্ষ জানিয়েছে, শুক্রবার সকাল পর্যন্ত আহতদের মধ্যে ২৫ যাত্রীকে পর্যবেক্ষণে এবং ৬৭ জনকে হাসপাতালে ভর্তি করে রাখা হয়।

বুধবার থেকে শুরু হওয়া অস্বাভাবিকভাবে ভারী তুষারপাতের কারণে শহরটিতে কয়েকটি ট্রেন চলাচল স্থগিত করা হয়েছে। সেখানে রাতারাতি তাপমাত্রা মাইনাস ১১ ডিগ্রী সেলসিয়াসে নেমে যাওয়ায় সড়ক চলাচলে, তীব্র শীত ও আরও তুষারপাতের সতর্কতা জারি অব্যাহত রয়েছে।”