১০ বছর আগের মামলায় বিএনপির ১০ নেতাকর্মীর কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক : দশ বছর আগে হরতালের দিন হাতবোমার বিস্ফোরণের ঘটনায় করা মামলায় বিএনপির নির্বাহী কমিটির সদস্য শেখ রবিউল আলমকেসহ দলটির ও এর অঙ্গসংগঠনের আরও ১০ জনকে আড়াই বছর করে কারাদণ্ড দেয়া হয়েছে। এ ছাড়া আরও ৫৭ জন আসামিকে খালাস দেয়া হয়।

ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতের ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জসিম সোমবার এ রায় করেন বলে জানিয়েছেন ওই আদালতের সহকারী পাবলিক প্রসিকিউটর (এপিপি) মহসিন মিয়া।

কারাদণ্ড পাওয়া বিএনপি ও অঙ্গ সংগঠনের ৯ নেতাকর্মী হলেন, শাহ আলম সৈকত, জহিরুল হক, মোজাম্মেল হক, জাকির হোসেন, শাহিন, নোমান, কামরুজ্জামান, এলিন এবং শহিদুল হক। রায় ঘোষণার সময় বিএনপি নেতা শেখ রবিউল আলমকে আদালতে হাজির করা হয়েছিল। পলাতক অপর নয় আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত।

মামলার নথিপত্র অনুযায়ী, ২০১৩ সালের ২৬ অক্টোবর রাজধানীর কলাবাগান বাসস্ট্যান্ড এলাকায় একটি প্রাইভেটকারে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে শেখ রবিউল আলমসহ অন্যদের বিরুদ্ধে কলাবাগান থানায় মামলা করে। মামলাটি তদন্ত করে ২০১৪ সালের ৩০ ডিসেম্বর বিএনপি নেতা রবিউল আলমসহ ৬৮ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেয় পুলিশ। মামলার বিচার চলাকালে একজন আসামি মারা যান।

বিএনপি নেতাদের আইনজীবীদের দেওয়া তথ্য অনুযায়ী, গত সাড়ে সাত মাসে বিএনপি ও এর অঙ্গসংগঠনের ১০৪ জন নেতা-কর্মীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন ঢাকার বিভিন্ন আদালত। সাজাপ্রাপ্ত ব্যক্তিরা বিএনপির ঢাকা মহানগর, থানা এবং ওয়ার্ড পর্যায়ের নেতা-কর্মী।

এর আগে সর্বশেষ গত বুধবার পুরোনো দুটি মামলায় যুবদলের সাংগঠনিক সম্পাদক ইসহাক আলী সরকারসহ বিএনপি ও এর অঙ্গসংগঠনের ২৫ নেতা-কর্মীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেন ঢাকার সিএমএম আদালত।

এর আগে চলতি মাসে তিনটি মামলায় বিএনপির ভাইস চেয়ারম্যান এম শাহজাহান, দলটির চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিবসহ ২৫ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দিয়েছেন একই আদালত।