চিত্রনায়িকা মাহিয়া মাহিকে শোকজ, হাজির হতে হবে সশরীরে

নিজস্ব প্রতিবেদক : আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ অভিনেত্রী মাহিয়া মাহিকে শোকজ করেছে নির্বাচনী অনুসন্ধান কমিটি। রোববার সশরীরে হাজির হয়ে কারণ দর্শাতে বলা হয়েছে তাকে।

আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনে গোদাগাড়ী ও তানোর উপজেলা নিয়ে গঠিত রাজশাহী-১ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভোট দাঁড়িয়েছেন মাহি।

আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে শুক্রবার তাকে শোকজ পাঠান নির্বাচনী অনুসন্ধান কমিটির চেয়ারম্যান ও রাজশাহীর জেলা ও দায়রা জজ, ২য় আদালত এর বিচারক মো. আবু সাঈদ।

কারণ দর্শানোর নোটিশে বলা হয়েছে, জাতীয় সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ এর বিধি ৬(ঘ) ও বিধি ১২ লঙ্ঘনের দায়ে আপনার বিরুদ্ধে কেন বাংলাদেশ নির্বাচন কমিশনে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হবে না তৎমর্মে নিম্ন স্বাক্ষরকারীর কার্যালয়ে আগামী রোববার (১৭ ডিসেম্বর) সকাল ১১টায় সশরীরে উপস্থিত হয়ে ব্যাখ্যা প্রদানের জন্য আপনাকে নির্দেশ প্রদান করা হলো।’

মাহিকে পাঠানো নোটিশে গত ১৪ ডিসেম্বর ‘আচরণবিধি লঙ্ঘন করে ভোট চাচ্ছেন মাহি’ শিরোনামের এক সংবাদের উদ্ধৃতি দিয়েছে নির্বাচনী অনুসন্ধান কমিটি।

‘এছাড়াও বিভিন্ন ইলেকট্রনিক, প্রিন্ট ও সোশ্যাল মিডিয়ার মাধ্যমে নির্বাচনী অনুসন্ধান কমিটির নিকট গোচরীভূত হয়েছে যে, আপনি গত বৃহস্পতিবার দুপুর হতে সন্ধ্যা পর্যন্ত নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘন করে প্রতীক বরাদ্দ করার আগেই গোদাগাড়ী উপজেলার চরআযারিয়াদহ ইউনিয়নের বিভিন্ন জায়গায় ব্যাপক জনসমাগম করে নির্বাচনী প্রচার শুরু করেন এবং ভোটারদের কাছে ভোট চান।’

নোটিশে আরো বলা হয়েছে, ‘আপনার উক্ত আচরণের মাধ্যমে আপনি জাতীয় সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণবিধি ১২ লঙ্ঘন করেছেন।’

আসন্ন ভোটে আওয়ামী লীগের নৌকা প্রতীক না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন চিত্রনায়িকা মাহিয়া মাহি। মনোনয়পত্র যাচাই-বাছাইয়ে বাদ পড়ে যান তিনি। তবে রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে করা আপিলের শুনানি শেষে তার মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)।