১৮ ডিসেম্বর থেকে রাজনৈতিক সমাবেশ নিষিদ্ধ

টুইট ডেস্ক : ১৮ ডিসেম্বর থেকে রাজনৈতিক সমাবেশ নিষিদ্ধ করল স্বরাষ্ট্র মন্ত্রণালয় । এর আগে মঙ্গলবার (১২ ডিসেম্বর) ইসির উপসচিব আতিয়ার রহমান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবের কাছে এ সংক্রান্ত একটি চিঠি পাঠান।

নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী ১৮ ডিসেম্বর থেকে নির্বাচনী প্রচার ছাড়া কোনো ধরনের সমাবেশ না করার নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

“প্রজ্ঞাপনে বলা হয়, ‘প্রার্থীরা ১৮ ডিসেম্বর থেকে নির্বাচনী প্রচার শুরু করবেন, তাই নির্বাচনী পরিবেশ বিঘ্নিত হতে পারে বা ভোটারদের ভোটদানে নিরুৎসাহিত করতে পারে এমন সভা-সমাবেশ বা কোনো ধরনের রাজনৈতিক কর্মসূচি পালন করা থেকে বিরত থাকার জন্য মন্ত্রণালয় সবাইকে নির্দেশ দিয়েছে।

এছাড়া দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে নির্বাচন সংক্রান্ত যেকোনো সহায়তার জন্য ‘জাতীয় জরুরি সেবা ৯৯৯-এ’ কল করার অনুরোধ জানানো হয়েছে।

জাতীয় জরুরি সেবা ৯৯৯-এর মাধ্যমে নির্বাচন সংক্রান্ত যেকোনো তথ্য, অভিযোগ সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তাকে জানানো হবে এবং ব্যবস্থা নেওয়া হবে বলে জানানো হয় প্রজ্ঞাপনে ।

এই অংশে উল্লেখ করা হয়েছে যে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের উপলক্ষে নির্বাচন সংক্রান্ত যেকোনো সহায়তার জন্য ‘জাতীয় জরুরি সেবা ৯৯৯-এ’ কল করতে অনুরোধ করা হয়েছে।

জাতীয় জরুরি সেবা ৯৯৯ একটি হটলাইন নম্বর যা বিভিন্ন জরুরি সেবা প্রদানে ব্যবহৃত হয়। এটি বিভিন্ন জরুরি স্থিতিতে মানুষকে সাহায্য করতে একটি সহায়ক সংস্থা হিসেবে কাজ করে ।