রাজশাহীতে সচেতনতার মধ্য দিয়ে শেষ হলো ‘সেফ নাও’ ক্যাম্পেইন

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী সিটি কর্পোরেশনের বাসিন্দাদের পাবলিক টয়লেট ব্যবহারের জন্য উদ্বুদ্ধ করা এবং নারীদের জন্য নিরাপদ ও স্বাস্থ্যসম্মত টয়লেট নিশ্চিত করার লক্ষ্যে ‘সেফ নাও’ সচেতনতামূলক ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। ওয়াটার এইড বাংলাদেশ, রাজশাহী সিটি কর্পোরেশন, হু গিভস এ ক্রাপ এবং জাগো ফাউন্ডেশেনর যৌথ উদ্যোগে রাজশাহী মহানগরীতে সচেতনতামূলক এই ক্যাম্পেইনের আয়োজন করা হয়।

বুধবার (১৩ ডিসেম্বর) সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত ক্যাম্পেইনটি চলে রাজশাহী ইউনিভার্সিটি অফ ইনঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি (রুয়েট) ক্যাম্পাসে।

সচেতনতামূলক ক্যাম্পেইনটি পরিচালনার জন্য সার্বিকভাবে সহযোগিতা করছে রাজশাহী জেলার স্থানীয় তরুণ স্বেচ্ছাসেবকররা। এই ক্যাম্পেইনের অংশ হিসেবে স্বেচ্ছাসেবকরা ইতোমধ্যে রাজশাহী সিটি কর্পোরেশন এলাকায় বিভিন্ন ধরনের সচেতনতামূলক কার্যক্রম সম্পন্ন করেছে।

রাজশাহী সিটি কর্পোরেশনের বাসিন্দাদের নিরাপদ টয়লেট ব্যবহারে প্রয়োজনীয়তা সম্পর্কে অবগত করা এবং পাবলিক টয়লেট ব্যবহারে উদ্বুদ্ধ করা ও রাজশাহীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদেরকে ক্যাম্পেইন সম্পর্কে অবহিত করা এবং নারীবান্ধব পাবলিট টয়লেট নিশ্চিতে গণসচেতনতা সৃষ্টি করাই এ ক্যাম্পেইনের মূল উদ্দেশ্য।

সচেতনতামূলক ক্যাম্পেইনের সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ওয়াটার এইড বাংলাদেশের প্রোগ্রাম লিড বাবুল বালা, রাজশাহী সিটি কর্পোরেশনের চিফ কমিউনিটি ডেভেলপমেন্ট অফিসার এন্ড প্রজেক্ট ফোকাল আজিজুর রহমান, রুয়েটের রেজিস্ট্রার আরিফ আহমেদ চৌধুরী, রুয়েটের ডেপুটি রেজিস্ট্রার রোকনুজ্জামান, রুয়েট সিভিল ডিপার্টমেন্টের প্রফেসর নিয়ামুল বারি, জাগো ফাউন্ডেশনের প্রজেক্ট ম্যানেজার তানজিব মজুমদার এবং ক্যাম্পিনে অংশগ্রহণকারী তরুণ তরুণীরা।

অনুষ্ঠানে বক্তারা বলেন, রাজশাহী নিঃসন্দেহে একটি সুন্দর নগরী। তবে এখানে নারীবান্ধব পাবলিক টয়লেট না থাকায় অনেক সময় নারীদের বিভিন্ন সমস্যায় পড়তে হয়। তবে রাজশাহী সিটি কর্পোরেশন, ওয়াটার এইড বাংলাদেশ, জাগো ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে এবং তরুণ স্মার্ট জেনারেশনের প্রচেষ্টায় নগরীতে নারীবান্ধব পাবলিক টয়লেট গড়ে তোলা সম্ভব।