স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি নিয়ে শান্তিপূর্ণ সভা-সমাবেশ করা যাবে : ইসি

বক্তব্য দিচ্ছেন ইসি মো. আলমগীর। ছবি: সংগৃহীত

টুইট ডেস্ক : স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি নিয়ে সভা-সমাবেশ করা যাবে বলে জানিয়েছে নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর। তিনি বলেন, ‘কেউ যদি সমাবেশ করে তবে রাষ্ট্রের প্রচলিত নিয়মে করতে পারবে।’ ‘শান্তিপূর্ণ সমাবেশ কর্মসূচি রাজনৈতিক দল অবশ্যই করতে পারবে’ বাধা নেই।

বুধবার (১৩ ডিসেম্বর) আগারগাঁও নির্বাচন কমিশন (ইসি) ভবনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

ইসি বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি নিয়ে শান্তিপূর্ণ সভা-সমাবেশে কোনো বাধা নেই। রাজনৈতিক দলগুলো নির্বাচন কমিশনের কাজে বাধা না দিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি নিয়ে শান্তিপূর্ণ কর্মসূচি করতে পারবে।

নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি নিয়ে সভা-সমাবেশে কোনো বাধা নেই এবং রাজনৈতিক দলগুলো নির্বাচন কমিশনের কাজে বাধা না দিয়ে সভা-সমাবেশ করতে পারবে। এছাড়া, শান্তিপূর্ণ সভা-সমাবেশ করার জন্য আইনে কোনো বাধা নেই এবং রাজনৈতিক দলগুলো এটি করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি নিতে পারবে।

তবে, যেসব কর্মসূচি যা নির্বাচনের পথে হুমকি বা বাঁধা সৃষ্টি করতে পারে সেগুলি অনুমোদন পাবে না এবং ঐ ধরনের কোনো ব্যক্তি বা দল যদি ভোটে বাধা দেয়, হুমকি দেয়, ভয় দেখায় তাদের প্রতি আইনশৃঙ্খলা বাহিনী ব্যবস্থা নেবে।

সভা সমাবেশ বন্ধের চিঠিতে রাজনৈতিক অধিকার ক্ষুণ্ণ হয়েছে কিনা এমন প্রশ্নে নির্বাচন কমিশনার বলেন, ‘যে কোনো পক্ষের শান্তিপূর্ণ সমাবেশ বা বক্তব্য দেওয়ার অধিকার তাদের আছে’। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি নিয়ে তারা করতে পারবে।

তিনি আরোও বলেন, নির্বাচনী কাজে কেউ যদি বাধা দেয় তাহলে আমাদের আইন অনুযায়ী এটা অপরাধ। সেই পরিপ্রেক্ষিতেই স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিয়েছি যাতে নির্বাচনের সুষ্ঠু পরিবেশ থাকে শান্তিপূর্ণ পরিবেশ থাকে। ‘কেউ যদি ভোট বিরোধী কোনো শোডাউন বা কর্মসূচি দিয়ে থাকে তবে এটা করা যাবে না।’