হামাসের টানেলগুলো পানিতে প্লাবিত করছে ইসরায়েল

গাজার অভ্যন্তরে হামাসের একটি টানেল পর্যবেক্ষণ করছেন ইসরায়েলের সেনা সদস্যরা। ছবি: সংগৃহীত

বিশ্ব ডেস্ক : গাজায় তলদেশে থাকা হামাসের কিছু টানেলে ‘সতর্কতার’ সঙ্গে সমুদ্রের পানি প্রবেশ করাচ্ছে বলে এক আমেরিকান কর্মকর্তাকে জানিয়েছে ইসরায়েল।

ওই আমেরিকান কর্মকর্তা মঙ্গলবার সিএনএনকে বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, ইসরায়েলের হামলায় গাজায় হামাসের বর্তমান শক্তি কতটুকু কমেছে তা পরীক্ষা করার জন্য এ পদ্ধতি ব্যবহার করছে।

মাটির নিচে থাকা টানেলগুলো হামাস যোদ্ধাদের যোগাযোগের জন্য ব্যবহার করা হয় এবং ধারণা করা হয় টানেলগুলোর নেটওয়ার্ক পুরো গাজা উপত্যকা জুড়ে বিস্তৃত।

ওই আমেরিকান কর্মকর্তা বলেন, ‘ইসরায়েলিরা এখনও পুরোপুরি নিশ্চিত নয় এ পদ্ধতিটি কাজ করবে কিনা। ইসরায়েলের বিশ্বাস টানেলগুলো কোনো জিম্মির অবস্থান নেই এবং তারা আমেরিকাকে আশ্বস্ত করেছে যে, টানেলগুলো পরীক্ষার জন্যই খুব সর্তকার সঙ্গে এ কাজটি করা হচ্ছে।

সিএনএন ইসরায়েল ডিফেন্স ফোর্সের (আইডিএফে) কাছে এ বিষয়ে তাদের মন্তব্য জানতে চেয়েছে।

হামাসের হাতে এখনও ১৩৫ জনের মত জিম্মি থাকতে পারে যাদের অনেকেই আমেরিকান নাগরিক হতে পারেন বলে ধারণার কথা আগেই জানিয়েছে ইসরায়েলের প্রধানমন্ত্রীর অফিস।

ইসরায়েলি সামরিক বাহিনী এ মাসের শুরুতে বলেছিল যে তারা গাজার ভেতরে থাকা কমপক্ষে ৫০০টি এবং প্যালেস্টাইনের চারপাশে থাকা এরকম আরও ৮০০টিরও বেশি টানেল ধ্বংস করেছে ।

আইডিএফ গত সপ্তাহে জানায়, হামাসের অনেক টানেল বেসামরিক এলাকা ও স্থাপনার ভেতরে অবস্থিত।