ডিসিতে জেলেনস্কির সাহায্য আবেদনের পরদিন, রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা, ৫৩ জন আহত

কিয়েভে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা। ছবি: সংগৃহীত

বিশ্ব ডেস্ক : ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ওয়াশিংটনে তার দেশের জন্য সহায়তার আবেদন জানানোর পর বুধবার ইউক্রেনের রাজধানী কিয়েভে চলতি সপ্তাহে দ্বিতীয়বারের মতো ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এতে অন্তত ৫৩ জন আহত এবং বেশকিছু বাড়ি ও একটি শিশু হাসপাতাল ক্ষতিগ্রস্ত হয়েছে বলে ইউক্রেনীয় কর্মকর্তারা জানা।

ইউক্রেনের বিমান বাহিনী জানান, স্থানীয় সময় ভোর প্রায় ৩টার দিকে তাদের বিমান প্রতিরক্ষা বাহিনী কিয়েভ লক্ষ্য করে ছোড়া রাশিয়ার ১০ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ধ্বংস করে। ইউক্রেনের বিমান প্রতিরক্ষা বাহিনী ও সামরিক কর্মকর্তারা এখনো এই হামলার প্রতি তাদের প্রতিশ্রুতি অনুযায়ী সত্যিকারের জবাব দিতে প্রস্তুত আছেন। বুধবারের এই হামলার সম্পর্কে কোনো মন্তব্য করেননি রাশিয়ার ।

ইউক্রেইনের কর্মকর্তারা জানান, ধ্বংস হওয়া ক্ষেপণাস্ত্রগুলোর টুকরোর আঘাতে কিয়েভের ভেতর দিয়ে যাওয়া নিপ্রো নদীর দুই পাড়ের চারটি অঞ্চলে ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেছে। কিয়েভের নিপ্রোভস্কি অঞ্চলে ক্ষেপণাস্ত্রের টুকরোর আঘাতে একটি শিশু হাসপাতালের প্রবেশ পথ ও জানালাগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রাথমিক তথ্য অনুযায়ী সেখানে কেউ হতাহত হয়নি।

ইউক্রেইনের জাতীয় পুলিশ জানিয়েছে, হামলায় ছয় শিশুসহ ৫৩ জন আহত হয়েছেন। ১৮ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে এক পোস্টে জানানো হয়েছে।

ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ প্রজেক্টাইলগুলোকে ইস্কান্দার-এম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, পাশাপাশি এস-ফোরজিরোজিরো হিসাবে চিহ্নিত করেছে। তারা জানিয়েছে কিয়েভের বিমান প্রতিরক্ষার ব্যবস্থাকে ধ্বংস করতেই উদ্দেশ্যে এই ক্ষেপণাস্ত্র হামলা। তবে এটি স্থল লক্ষ্যবস্তুতে আঘাত করার জন্যও ব্যবহৃত হয়েছে।

কিয়েভের সামরিক প্রশাসনের প্রধান সেরহি পপকো জানিয়েছেন, ‘নিপ্রোভস্কি জেলার’ একটি আবাসিক ভবন ও নিকটবর্তী গাড়িতে আগুন লাগার পর সাত শিশুসহ ১৭ জনকে সেখান থেকে সরিয়ে নেওয়া হয়েছে। সেখানে অনেক আহত হয়েছে।