যে ‘অদ্ভুত জটিল’ কারণে স্পিনার ছাড়াই খেলবে পাকিস্তান

খেলা ডেস্ক : সমস্যার রকমফের বোঝাটাই যেন পাকিস্তানের জন্য এখন জটিল এক সমস্যা। এমনিতেই বিভিন্ন কারণেই প্রায়ই খবরের মুখরোচক শিরোনামে পরিণত হয় পাকিস্তানের ক্রিকেট।

এবার অস্ট্রেলিয়ার সঙ্গে সিরিজে পাওয়া গেল এর ভিন্ন এক মাত্রা। আগামীকাল বৃহস্পতিবার থেকে শুরু হতে যাওয়া তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে কোনো স্পিনার ছাড়াই খেলতে নামছে পাকিস্তান। তবে ঠিক কোন কারণে এমন অবস্থা, সেটাই বেশ চমকে দেওয়ার মত।

পাকিস্তানের প্রথম টেস্টের একাদশে থাকার কথা ছিল লেগস্পিনার আবরার আহমেদের। ৬ টেস্টে ৩৮ উইকেট নেওয়া এই স্পিনারের এবারের সফরে প্রধান স্পিনারের ভূমিকায় থাকার কথা ছিল। তবে প্রস্তুতি ম্যাচে টানা ২৭ ওভার বোলিংয়ের সুময় ডান হাঁটুতে তীব্র ব্যাথা অনুভব করতে থাকেন এই স্পিনার।

তার বদলি হিসেবে ডাক পান সাজিদ খান। পাকিস্তানের হয়ে এর আগে তিনি ৭ টেস্ট খেলেছেন। নিয়েছেন ২২ উইকেট। ২০২৩ সালে পাকিস্তানের প্রথম শ্রেণীর ক্রিকেট কায়েদ-এ-আজম ট্রফিতে ৬ ম্যাচে ১৮ উইকেট পেয়েছিলেন তিনি।

সর্বোচ্চ উইকেটশিকারীর তালিকায় যৌথভাবে ১২তম স্থান দখল করেছিলেন তিনি। স্বাভাবিকভাবেই তার উপর আস্থা আছে নির্বাচক প্যানেলের। বিকল্প হিসেবে তাকেই নেওয়ার কথা ছিল।

তবে এই স্পিনার ঠিক সময়ে দলের সঙ্গে যুক্ত হতেই পারেননি। দলে ডাক পেলেও ভিসা জটিলতার কারণে আটকে ছিল তার অস্ট্রেলিয়া যাত্রা।

টেস্ট শুরু হওয়ার ৩৬ ঘণ্টা আগে তার ভিসা মিলেছে। যার অর্থ, ম্যাচ শুরুর আগেই অস্ট্রেলিয়াতে পা রাখলেও, ভ্রমণক্লান্তির কারণে মাঠে নামার সুযোগ ছিল না সাজিদের সামনে।

আর শুধু সাজিদই না, পাকিস্তান ক্রিকেটে আপাতত এই অদ্ভুত জটিলতা আরও কয়েকজনের সঙ্গেই চলছে। অস্ট্রেলিয়া সফরের জন্য ৩০ নভেম্বরই দেশ ছাড়ে পাকিস্তান দল।

শান মাসুদদের সঙ্গে অস্ট্রেলিয়ায় যাওয়ার কথা ছিল পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চিকিৎসক সোহাইল সালিমের। কিন্তু ভিসা না পাওয়ায় এখনো তিনি যেতে পারেননি। তবে পিসিবির প্রত্যাশা পার্থে টেস্ট শুরুর আগেই দলের সঙ্গে যোগ দিতে পারবেন সালিম।

এছাড়া পাকিস্তানের সাবেক ক্রিকেটার শোয়েব মাহমুদ আছেন অনূর্ধ্ব–১৯ দলের টিম ম্যানেজারের দায়িত্বে। এরই মধ্যে দুবাইয়ে অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপে গ্রুপপর্বের ম্যাচগুলো খেলেও ফেলেছে পাকিস্তান।

তবে সেখানে যেতে পারেননি শোয়েব মাহমুদ। তার পাসপোর্টের মেয়াদ শেষ। নবায়ন করার পর, ভিসা পেলেই কেবল দুবাই যেতে পারবেন শোয়েব।