বাংলাদেশে মানবাধিকারবিষয়ক জাতিসংঘের বিবৃতি

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজাররিক। ছবি: সংগৃহীত

টুইট ডেস্ক : বাংলাদেশ নিয়ে ৬ শীর্ষ মানবাধিকারবিষয়ক সংস্থার বিবৃতি প্রসঙ্গ উঠে এসেছে জাতিসংঘে। মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিককে মানবাধিকার সংস্থাগুলোর উদ্বেগের কথা তুলে ধরেন একজন সাংবাদিক । স্থানীয় সময় মঙ্গলবার (১২ ডিসেম্বর) সাংবাদিক জানতে চান, এমন প্রেক্ষাপটে জাতিসংঘের পদক্ষেপের বিষয়ে।

বাংলাদেশের মানবাধিকার সংস্থাগুলি ব্যতিক্রমী মাধ্যমে জাতিসংঘের মুখপাত্র স্টিফেন ডুজারিকে একটি বিবৃতি দেয়। তিনি জানিয়েছেন, ‘বাংলাদেশ মৌলিক অধিকার এবং ভোটাধিকার রক্ষায় জাতিসংঘ জোর দিচ্ছে’। বাংলাদেশী নাগরিকদের হৃদয়ে ভয় না থাকে এবং তাদের “ভোট” ‘কেউ কোনও প্রতিক্রিয়া ছাড়াই দিতে পারে।’

৬টি আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির অবনতির জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে। এই সংগঠনগুলির মধ্যে রবার্ট এ. কেনেডি হিউম্যান রাইটস (আরএফকেএইচআর), ক্যাপিটাল পানিশমেন্ট জাস্টিস প্রজেক্ট (সিপিজেপি), দ্য ইউনাইটেড এগেইনস্ট টর্চার কনসোর্টিয়াম (ইউএটিসি), এশিয়ান ফেডারেশন এগেইনস্ট ইনভলান্টারি ডিজঅ্যাপেয়ান্সেস (এএফএডি), এন্টি-ডেথ পেনাল্টি এশিয়া নেটওয়ার্ক (এডিপিএএন) এবং ইন্টারন্যাশনাল কোয়ালিশন এগেইনস্ট এনফোর্সড ডিজঅ্যাপেয়ারেন্সেস (আইসিএইডি) রয়েছে।