দুর্নীতির জন্য বিশ্বজুড়ে আরোও ৩০ ব্যক্তির ওপর মার্কিন ভিসা নিষেধাজ্ঞা

ছবি: সংগৃহীত

টুইট ডেস্ক : দুর্নীতিতে জড়িত ব্যক্তিবর্গের যুক্তরাস্ট্রে প্রবেশের ক্ষেত্রে কঠোর হচ্ছে দেশটি। এরই ধারাবাহিকতায় এবার দুর্নীতিতে জড়িত বিশ্বের বিভিন্ন স্থানে ‘কমপক্ষে ৩০ বর্তমান ও সাবেক বিদেশি কর্মকর্তা ও তাদের পরিবারের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

এসব ব্যক্তি সরকারি পদ ব্যবহার করে ব্যক্তিগত সুবিধা অর্জনের জন্য সেই পদকে অপব্যবহার করেছেন। ২০২৩ সালে দুর্নীতিতে জড়িত ‘কমপক্ষে ২০০ ব্যক্তি ও এনটিটির বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে’ ।

সমবার (১১ ডিসেম্বর) পোস্ট করা এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি জে. ব্লিঙ্কেন তার মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এসব কথা জানিয়েছেন। তিনি বলেছেন, “আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসে” ১১ই ডিসেম্বর বিশ্বজুড়ে যেসব মানুষ দুর্নীতিতে যুক্ত তাদের জবাবদিহিতা উৎসাহিত করতে ধারাবাহিক পদক্ষেপ নিচ্ছে যুক্তরাষ্ট্র।

ইতিমধ্যে যেসব ব্যক্তি দুর্নীতিতে জড়িত তারা এবং তাদের পরিবারের সদস্যদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা বিস্তৃত করার এক ঘোষণায় স্বাক্ষর করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। সম্মিলিতভাবে এসব ব্যবস্থা নেয়ার মাধ্যমে দুর্নীতিতে জড়িতদের বিরুদ্ধে বিস্তৃত জবাবদিহিতাকে উৎসাহিত করা হবে এবং এতে ভবিষ্যত দুর্নীতি রোধ হবে বলে যুক্তরাস্ট্র মনে করেন। জবাবদিহিতা উৎসাহিত করতে বিভিন্ন ‘টুলস’ বা উপায় ব্যবহার করছে যুক্তরাষ্ট্র।

যেকোনো রকম দুর্নীতি মোকাবিলায় হাতে থাকা সব রকম উপায় বা টুলস ব্যবহার করবে যুক্তরাষ্ট্র এবং এ জন্য তারা মিত্র ও অংশীদারদের সঙ্গে অব্যাহতভাবে সহযোগিতা করে যাবে। এর মাধ্যমে অসৎ ব্যক্তিদের (ম্যালাইন অ্যাক্টর) জবাবদিহিতা উৎসাহিত করা হবে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।