বড়দিন ও থার্টি ফার্স্ট নাইট উপলক্ষে ডিএমপি সমন্বয় সভা

ছবি : সংগৃহীত

টুইট ডেস্ক : ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) হেডকোয়ার্টার এ অনুষ্ঠিত সমন্বয় সভায় খ্রিস্টান ধর্মাবলম্বীদের ধর্মীয় উৎসব বড়দিন ও ইংরেজি নববর্ষ থার্টি ফার্স্ট নাইট উপলক্ষে বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে। সভায় সভাপতিত্ব করেন ডিএমপি কমিশনার হাবিবুর রহমান বিপিএম (বার), পিপিএম (বার)।

খ্রিস্টান ধর্মাবলম্বীদের জনপ্রিয় ধর্মীয় উৎসব বড়দিন এবং নববর্ষের উপলক্ষে সমন্বয় সভায় ডিএমপি কমিশনার বলেছেন, “আগামী ২৫ ডিসেম্বর খ্রিস্টান ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব বড়দিন উদযাপিত হতে যাচ্ছে এবং ইংরেজি ক্যালেন্ডারের শেষ দিন ৩১ ডিসেম্বর দেশব্যাপী থার্টি ফার্স্ট নাইট উদযাপন করা হবে।” এই দুইটি বড় উৎসবকে ঘিরে আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ডিএমপি রাজধানীতে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করবে। উৎসবগুলো শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে আমরা সম্মানিত সকল নগরবাসীর কাছে সর্বাত্মক সহযোগিতা চাই।

সভায় ডিএমপি কমিশনার হাবিবুর রহমান জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৃষ্টিভঙ্গি ও লক্ষ্য সম্পর্কে কথা বলে তার উদ্দেশ্য হলো “একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়া”। তিনি আরও জানান, “সেই লক্ষ্য নিয়ে একটি সংবিধান রচনা করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সূচনা ধারণ, লালন ও পালন করেছেন। সাম্প্রদায়িকতার কোন স্থান হবে না।”

সভায় ডিএমপির যুগ্ম পুলিশ কমিশনার (অপারেশনস্) বিপ্লব কুমার সরকার পুলিশ সংরক্ষণের পরিকল্পনা নিয়ে মন্তব্য রেখেছেন। উনার মাধ্যমে জানা গিয়েছে, “বড়দিন ও থার্টি ফার্স্ট নাইটে প্রত্যেকটি চার্চে ইউনিফর্মে পুলিশ সদস্য উপস্থিত থাকবে। সভ্যতার মাধ্যমে দর্শনার্থীদের আর্চওয়ে প্রবেশের অনুমতি দেয়া হবে এবং নিরাপত্তা বৃদ্ধি করতে মেটাল ডিটেক্টর ব্যবহার করা হবে। অনুষ্ঠানস্থলে ডগ স্কোয়াড এবং নিরাপত্তামূলক ব্যবস্থা থাকবে।”

সমন্বয় সভায় অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিন) এ কে এম হাফিজ আক্তার, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস্) ড. খঃ মহিদ উদ্দিন, অতিরিক্ত পুলিশ কমিশনার (সিটিটিসি) মোঃ আসাদুজ্জামান ও অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ বিভিন্ন প্রস্তাবনা ও পরিকল্পনা নিয়ে বক্তব্য রেখেছেন।

ভায় ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তাগণ, খ্রিস্টান সম্প্রদায়ের প্রতিনিধি, সরকারের বিভিন্ন গোয়েন্দা সংস্থার কর্মকর্তা ও বিভিন্ন সেবাদানকারী সংস্থার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।